• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১
আবহাওয়ার পূর্বাভাস

আজ কোথায় কেমন বৃষ্টি হবে


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৯:৩৮ এএম
আজ কোথায় কেমন বৃষ্টি হবে

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি দুর্বল হয়ে মৌসুমি বায়ুর অক্ষে মিশেছে। এর মাঝেই আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে বৃষ্টির আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী কিংবা অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দেশের বেশির ভাগ জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায়, রংপুর ও রাজশাহী বিভাগের অধিকাংশ জায়গায়। ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে রংপুর বিভাগে বৃষ্টি একটু বেশি হতে পারে। 

সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা (১-৩) ডিগ্রি বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

এদিকে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় চলতি সপ্তাহে লঘুচাপটি সৃষ্টি হয়। এতে মৌসুমি বায়ু বাংলাদেশেও ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় থাকে। ফলে দেশের অনেকে জায়গায় টানা কয়েক দিন ধরে বৃষ্টি হচ্ছে।

সম্প্রতি বঙ্গোপসাগরে লঘুচাপ ও নিম্নচাপের পরিমাণ বেড়েছে। প্রতি বছরের জুন থেকে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত বাংলাদেশ মৌসুমি বায়ুর প্রবাহে বৃষ্টিপাত হয়ে থাকে। ফলে আবহাওয়া ঠাণ্ডা থাকে তুলনামূলক। এ সময়ের মধ্যে বঙ্গোপসাগরে কিছু মৌসুমি লঘুচাপ অথবা নিম্নচাপের সৃষ্টি হলেও ঝড় হয় না। চলতি বছরও এর ব্যত্যয় ঘটেনি। এ লঘুচাপটি দুর্বল হয়ে যাওয়ায় আগামী অক্টোবরে আরেকটি লঘুচাপ হওয়ার আশঙ্কা বেড়েছে বলেও জানান তিনি।

এম

Wordbridge School
Link copied!