• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির শঙ্কা


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৫:১২ পিএম
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির শঙ্কা

ঢাকা: বঙ্গোপসাগরে আবারও ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ। আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (GFS) নামক আবহাওয়া পূর্বাভাস মডেল বিশ্লেষণ করে তিনি এই আশঙ্কার কথা জানান।

রোববার (২৯ সেপ্টেম্বর) এ বিষয়ে দেওয়া এক ফেসবুক স্ট্যটাসে মোস্তফা কামাল পলাশ জানান, অক্টোবর মাসের ১৫ থেকে ২৫ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা নির্দেশ করছে আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (GFS) নামক আবহাওয়া পূর্বাভাস মডেল।

তিনি লিখেছেন, ২০২২ সালের অক্টোবর মাসে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ (অক্টোবর ২২ থেকে ২৫) এবং ২০২৩ সালের অক্টোবর মাসে ঘূর্ণিঝড় ‘হামুন’ (অক্টোবর ২১ থেকে ২৫) সৃষ্টি হয়েছিল। এই দুটি ঘূর্ণিঝড়ই সরাসরি বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলে আঘাত করেছিল।

তবে ঘূর্ণিঝড়টি সৃষ্টি হবে কি না, সেটি নিশ্চিত হওয়ার জন্য অক্টোবর মাসের ৫ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, বঙ্গোপসাগর ও আরব সাগরের উপকূলীয় এলাকায় প্রায়ই ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়। এসব ঘূর্ণিঝড় বাংলাদেশ, মিয়ানমার ও ভারত উপকূলসহ এই অঞ্চলের ১৩টি দেশের উপকূলে আঘাত হানে। বঙ্গোপসাগরে সৃষ্ট সর্বশেষ ঘূর্ণিঝড়ের নাম ‘রেমাল’। ঝড়টি ২০২৪ সালের ২৬ মে সন্ধ্যায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানে এবং ২৭ মে সকাল নাগাদ স্থলভাগ অতিক্রম করে। এটি মৌসুমের প্রথম ঘূর্ণিঝড়।

আইএ

Wordbridge School
Link copied!