• ঢাকা
  • শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

‘ডে ট্রিপ’ এ ঘুরে আসতে পারেন নুহাশ পল্লী থেকে


ফিচার ডেস্ক সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০২:২৯ পিএম
‘ডে ট্রিপ’ এ ঘুরে আসতে পারেন নুহাশ পল্লী থেকে

ঢাকা: শত ব্যস্ততা ও ছুটির ঝামেলার কারণে প্রায়ই আমাদের দূরে কোথাও যাওয়া হয়ে ওঠে না। তবে ব্যস্ততার ক্লান্তির বোঝা লাঘব করতে চাইলে কিছুটা সময় বের করতেই হবে। আর এই সময়টাতে ঘুরে আসতে পারেন ঢাকার আশে পাশেই কোথাও থেকে। যেখানে দিনে গিয়ে দিনেই চলে আসা যায়, যাকে আমরা বলি ‘ডে ট্রিপ’। রইল তেমনই একটা দারুণ জায়গার খোঁজ, যেখানে গেলে আপনার মনও ভালো হয়ে যাবে।

বলছি নুহাশ পল্লীর কথা। ঢাকার অদূরে গাজীপুর জেলার সদর উপজেলার মির্জাপুর ইউনিয়নের পিরুজালী গ্রামে রয়েছে এই নুহাশ পল্লী। যা নিজ হাতে গড়ে তুলেছেন হুমায়ূন আহমেদ। বর্তমানে নুহাশ পল্লীর আয়তন প্রায় ৪০ বিঘা। একদিনেই খুব সহজে যে কেউ পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন এই পল্লী থেকে। এখানে প্রবেশ মূল্য জনপ্রতি ২০০ টাকা। তবে ১২ বছরের নিচের কারো জন্য ফি লাগবে না। পিকনিক এবং শুটিংয়ের জন্য নুহাশ পল্লী ভাড়া দেওয়া হয়। যার জন্য গুণতে হবে ৪০-৫০ হাজার টাকা।

নুহাশ পল্লীতেই হুমায়ূন আহমেদ গড়ে তুলেছেন শুটিং স্পট, দিঘি আর তিনটি সুদৃশ্য বাংলো। একটিতে থাকতেন আর বাকি দুটি ছিল তার শৈল্পিক চিন্তাধারার আরেক রূপ। শানবাঁধানো ঘাটের দিঘির দিকে মুখ করে বানানো বাংলোর নাম দিয়েছেন ‘ভূত বিলাস’। এখানে রয়েছে পদ্মপুকুর, অর্গানিক ফর্মে ডিজাইন করা অ্যাবড়োথেবড়ো সুইমিং পুল, ২৫০ প্রজাতির দুর্লভ ঔষধি, মসলা জাতীয়, ফলজ ও বনজ গাছ। প্রতিটি গাছের গায়ে সেটে দেয়া আছে পরিচিতি ফলক, যা দেখে গাছ চেনা যাবে সহজেই।

সবুজ মাঠের মাঝখানে একটি বড় গাছের উপর ছোট ছোট ঘর তৈরি করা হয়েছে। উদ্যানের পূর্ব দিকে রয়েছে খেজুর বাগান। বাগানের এক পাশে ‘বৃষ্টি বিলাস’ নমে অত্যাধুনিক একটি বাড়ি রয়েছে। নুহাশ পল্লীর আরেক আকর্ষণ ‘লীলাবতী দীঘি’। দীঘির চারপাশ জুড়ে নানা রকমের গাছ। রয়েছে সানবাঁধানো ঘাট। পুকুরের মাঝখানে একটি দ্বীপ। সেখানে অনেকগুলো নারিকেল গাছ।


যেভাবে যাবেন-
রাজধানী থেকে যেতে চাইলে গাজীপুরগামী যেকোনো বাসে চড়ে বসতে হবে। আর নামবেন গাজীপুরের চৌরাস্তায়। এখানে পেয়ে যাবেন হোতাপাড়া যাওয়ার বাস। এই বাসে করে চলে যাবেন হোতাপাড়া বাজার। তারপর সেখান থেকে রিক্সা, অটোরিকশা, সিএনজি বা লেগুনা করে সোজা নুহাশ পল্লী চলে যাবেন।

সায়দাবাদ থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত বাস ভাড়া জনপ্রতি গুনতে হবে ১২০ টাকা। গাজীপুর চৌরাস্তা থেকে হোতাপাড়া বাজার পর্যন্ত বাস ভাড়া ৪০ টাকা। আর হোতাপাড়া থেকে নুহাশ পল্লীর লেগুনা ভাড়া জনপ্রতি ৩০ টাকা। রিজার্ভে যেতে চাইলে ৩০০। এছাড়া যেকোনো স্থান থেকে ব্যক্তিগত বা রিজার্ভ করা বাহন নিয়ে ঘুরে আসতে পারেন নুহাশ পল্লী থেকে।

ইউআর

Wordbridge School
Link copied!