• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

‘যদি আজ শহীদ হই, আমার নিথর দেহটা রাজপথে ফেলে রাখবেন’


নিউজ ডেস্ক জুলাই ১৭, ২০২৪, ০২:০০ পিএম
‘যদি আজ শহীদ হই, আমার নিথর দেহটা রাজপথে ফেলে রাখবেন’

রংপুর: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে রংপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন আবু সাঈদ। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের এই শিক্ষার্থী কোটা সংস্কার দাবিতে গড়ে উঠা আন্দোলনের অন্যতম সংগঠক। মঙ্গলবার (১৬ জুলাই) তিনি ফেসবুক আইডিতে একটি পোস্ট দেন। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আদনান আবিরের বরাতে লেখা ওই পোস্টের শুরু ছিল, ‘যদি শহীদ হই…’

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার রংপুরে অবস্থান নিয়েছিলেন কোটা সংস্কারপন্থিরা। পরে দুপুরের দিকে শহরের লালবাগ এলাকা থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসের দিকে যান তারা। ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে বাধে সংঘর্ষ। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে ছোড়ে রাবার বুলেট। এতে সাঈদ নিহত হয়েছেন।

নিহত আবু সাঈদ রোকেয়া বিশ্ববিদ্যালয়ের। তার বাড়ি রংপুরের পীরগঞ্জ উপজেলার বাবনপুরের মকবুল হোসেনের ছেলে। জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলন সমন্বয় কমিটির সদস্য ছিলেন তিনি।

গতকাল সাঈদ তার ফেসবুক আইডিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আদনান আবিরের বরাতে লেখেন, ‘যদি আজ শহীদ হই, তবে আমার নিথর দেহটা রাজপথে ফেলে রাখবেন। ছাত্র সমাজ যখন বিজয় মিছিল নিয়ে রুমে ফিরবে, তখন আমাকেও বিজয়ী ঘোষণা করে দাফন করবেন৷ একজন পরাজিতের লাশ কখনও তার মা-বাবা গ্রহণ করবে না৷’

আইএ

Wordbridge School
Link copied!