• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কম বয়সিদের মধ্যেও বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি


স্বাস্থ্য ডেস্ক সেপ্টেম্বর ১৬, ২০২৪, ০৪:৪৪ পিএম
কম বয়সিদের মধ্যেও বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি

ঢাকা : বিশ্বব্যাপী সবচেয়ে বেশি মৃত্যু হৃদরোগের কারণে হয়ে থাকে। এর আগে এই রোগটি বয়স্কদের মধ্যে দেখা গেলেও বর্তমানে কম বয়সিরাও সহজেই এই হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন। কেন এই সমস্যাটি অল্প বয়সেই হচ্ছে? বিশেষজ্ঞরা বলছেন, কিছু খাদ্যাভ্যাস সম্পর্কে যা আপনার হার্টের জন্য খুবই ক্ষতিকর। এই খাদ্যাভ্যাস হার্ট অ্যাটাকের কারণ হয়ে উঠতে পারে। 

খুব বেশি চিনি : অতিরিক্ত চিনি আপনার ওজন বৃদ্ধির পাশাপাশি টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে। যা আপনার হৃদরোগের একটি প্রধান ঝুঁকির কারণ। সোডা, ক্যান্ডি, পেস্ট্রি ও অন্যান্য মিষ্টি জাতীয় খাবারগুলো সুস্বাদু হতে পারে, তবে সেগুলো সীমিত পরিমাণে খাওয়া উচিত। এর পরিবর্তে আপনার মিষ্টি খাওয়ার প্রবণতা মেটাতে যতটা সম্ভব ফাইবার সমৃদ্ধ টাটকা ফল খাওয়া উচিত।

খুব বেশি লবণ : অতিরিক্ত লবণ খাওয়া শরীরের উচ্চ রক্তচাপের সমস্যা সৃষ্টি করে, যা হৃদরোগের একটি বড় কারণ। আল্ট্রা প্রক্রিয়াজাত খাবারে উচ্চ লবণ থাকে। এমন পরিস্থিতিতে আপনার খাদ্যতালিকায় টাটকা খাবার অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন এবং আপনার খাদ্যতালিকায় লবণের পরিমাণ কমাতে বিকল্প হিসেবে কিছু ভেষজ ও মশলা ব্যবহার করতে পারেন।

উচ্চ প্রোটিন খাদ্য : প্রোটিন আপনার শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এর অত্যধিক পরিমাণ আপনার কিডনি সংক্রান্ত সমস্যাকে ঢেকে আনে। যা হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। এই পরিস্থিতিতে মাংস, মাছ, হাঁস-মুরগি ও দুগ্ধজাত পণ্য শুধুমাত্র সীমিত পরিমাণে গ্রহণ করুন। এর পরিবর্তে আপনি উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের বিকল্প বেছে নিতে পারেন। (যেমন মসুর, মটরশুটি ও টফু)।

এমটিআই

Wordbridge School
Link copied!