• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

বাংলো ছাড়লেন রাহুল, ঠিকানা এখন ১০ জনপথ


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৩, ২০২৩, ০৭:৩৬ এএম
বাংলো ছাড়লেন রাহুল, ঠিকানা এখন ১০ জনপথ

ঢাকা : নির্দিষ্ট সময়ের মধ্যে দিল্লির ১২ নম্বর তুঘলক সড়কের সরকারি বাংলো ছেড়ে দিয়েছেন ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। লোকসভার সদস্য হিসেবে প্রায় দুই দশক ধরে বাংলোটিই ছিল তার ঠিকানা। 

শনিবার (২২ এপ্রিল) দীর্ঘদিনের এ বাসস্থান ছেড়ে ১০ নম্বর জনপথে মা সোনিয়া গান্ধীর বাড়িতে চলে যান রাহুল।

অবশ্য তিনি যে মায়ের বাড়িতে উঠবেন তা আগে থেকেই অনুমান করা হচ্ছিল। কংগ্রেস সূত্রে জানা যায়, আপাতত মায়ের বাড়িতেই থাকবেন রাহুল। এমনকি তার সব কর্মীরাও সেখানে থেকেই কাজ করবেন।

শনিবার (২২ এপ্রিল) সকালে বোন প্রিয়াঙ্কাকে সঙ্গে নিয়ে দুই বার তুঘলক লেনের আবাসস্থলে যান রাহুল। বের হন বিকেল তিনটার দিকে। ২০০৫ সালে লোকসভার হাউজিং কমিটিই এই বাংলো সাংসদ হিসেবে রাহুলকে বরাদ্দ করেছিল।

জানা গেছে, শনি ও রবিবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সরকারি বাসস্থানের চাবিসহ প্রয়োজনীয় তথ্য লোকসভার হাউজিং কমিটির কাছে সোমবার পাঠিয়ে দেওয়া হতে পারে।

‘মোদি’ পদবি নিয়ে মামলায় সুরাট আদালতের রায়ে দুই বছরের জেল হওয়ার পরদিনই লোকসভা সচিবালয় রাহুলের সদস্যপদ খারিজ করে দেয়। তার পরের দিন চিঠি দিয়ে জানানো হয়, এক মাসের মধ্যে রাহুলকে সরকারি বাংলো খালি করে দিতে হবে।

এনডিটিভি জানিয়েছে, রাহুল চাইলে আরো কিছুদিন বাংলোতে থাকার আবেদন করতে পারতেন। নিয়ম অনুযায়ী, বিদায়ী সংসদ সদস্যরা বাজারদরে ভাড়া দিয়ে আরো কিছুদিন থাকার অনুরোধ করতে পারেন। আবার সরকার চাইলে সাবেক সংসদ সদস্য হয়েও কেউ কেউ অনির্দিষ্টকাল সরকারি বাংলো রেখে দিতে পারেন। যেমন রয়েছেন বিজেপির সাবেক নেতা লালকৃষ্ণ আদভানি, মুরলী মনোহর যোশী কিংবা সাবেক কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!