• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

১৫ বছরের নির্বাসন শেষে থাইল্যান্ডে ফিরলেন সাবেক প্রধানমন্ত্রী থাকসিন


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ২২, ২০২৩, ০৯:৫৮ এএম
১৫ বছরের নির্বাসন শেষে থাইল্যান্ডে ফিরলেন সাবেক প্রধানমন্ত্রী থাকসিন

ঢাকা: ১৫ বছরের নির্বাসন শেষে থাইল্যান্ডে ফিরলেন সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। ১৫ বছরের স্বেচ্ছানির্বাসনের পর মঙ্গলবার (২২ আগস্ট) তিনি থাইল্যান্ডে ফেরেন।

থাইল্যান্ডে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে দেশটির পার্লামেন্টে ভোটাভুটির কয়েক ঘণ্টা আগে দেশে ফিরলেন থাকসিন। থাইল্যান্ডে বেশ কয়েক মাস ধরে রাজনৈতিক অস্থিরতা চলছে। থাকসিনের দেশে ফেরার ফলে পরিস্থিতি আরও উত্তেজনাপূর্ণ হয়ে উঠতে পারে।

ধনকুবের থাকসিনকে বহনকারী একটি ব্যক্তিগত উড়োজাহাজ স্থানীয় সময় আজ সকাল ৯টায় ব্যাংককের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করে। 

থাকসিনকে স্বাগত জানাতে তার শত শত সমর্থক বিমানবন্দরের বাইরে জড়ো হন। তারা হাতে থাকা প্ল্যাকার্ড-ব্যানার নেড়ে ও গান গেয়ে থাকসিনকে অভ্যর্থনা জানান।

৭৪ বছর বয়সী থাকসিন থাইল্যান্ডের দুবারের নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন। 

‘দুর্নীতির’ মামলায় কারাগারে যাওয়া এড়াতে ২০০৮ সালে থাকসিন দেশ ছাড়েন। তার পর থেকে তিনি দেশের বাইরে স্বেচ্ছানির্বাসনে ছিলেন।

থাকসিনের অনুপস্থিতিতে বিচারে একাধিক ফৌজদারি মামলায় তিনি দোষী সাব্যস্ত হন। তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের আরও মামলা রয়েছে।

থাকসিন আগেই বলেছেন, তিনি দেশে ফিরে বিচারের মুখোমুখি হতে প্রস্তুত। একই সঙ্গে মামলাগুলোকে তিনি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করে আসছেন।

এআর 

Wordbridge School
Link copied!