• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

জি-২০ সম্মেলনে আসছেন না শি, হতাশ বাইডেন


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৪, ২০২৩, ০৩:০৯ পিএম
জি-২০ সম্মেলনে আসছেন না শি, হতাশ বাইডেন

ঢাকা : ভারতের নয়াদিল্লিতে চলতি সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং অংশ নিতে আসছেন না শুনে হতাশ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এনডিটিভি জানিয়েছে, গতকাল (৩ সেপ্টেম্বর) রবিবার যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যারের রেহোবোথ বিচে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জি-২০ সম্মেলনে যোগ দেবেন না এমন ইঙ্গিত সম্পর্কে জিজ্ঞাসা করা হলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আমি হতাশ! কিন্তু আমি ভেবেছিলাম তার সাথে দেখা হবে।

ভারতে জি-২০ সম্মেলনে অংশগ্রহণ শেষে ভিয়েতনাম সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত এশিয়ার দেশগুলোর সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক জোরদার করতে চাচ্ছেন তিনি। ভারত ও ভিয়েতনামে সফরের জন্য তিনি উন্মুখ কিনা জানতে চাইলে বাইডেন বলেন, হ্যাঁ, আমি উন্মুখ।

ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং না আসলেও সেখানে চীনের পক্ষে প্রতিনিধিত্ব করবেন দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং। গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকেই বাইডেনের সঙ্গে দেখা করেছিলেন শি জিনপিং। মূলত সেটিই ছিল এই দুই নেতার সর্বশেষ সাক্ষাৎ।

এমটিআই

Wordbridge School
Link copied!