• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ইরানে পাল্টা হামলা চালালো পাকিস্তান


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৮, ২০২৪, ১১:৩০ এএম
ইরানে পাল্টা হামলা চালালো পাকিস্তান

ঢাকা: বেলুচিস্তান প্রদেশে একটি ‘জঙ্গি গোষ্ঠীর’ ঘাঁটিতে হামলার জবাবে ইরানে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। এতে মধ্যপ্রাচ্যে শুরু হওয়া আঞ্চলিক সংঘাত আরও বিস্তৃত হওয়ার প্রেক্ষাপট তৈরি হল।

বৃহস্পতিবার সকালে পাকিস্তান ইরানের সিস্তান-ও-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসীদের আস্তানায় আঘাত হেনেছে বলে জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম ডন। মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের পঞ্জগুর শহরে ইরানি হামলায় দুই শিশু নিহত ও আরও তিনজন আহত হয়েছে বলে ইসলামাবাদ জানিয়েছিল।

ইরানের দাবি, তারা পাকিস্তানের বেলুচিস্তানে জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দু’টি ঘাঁটিকে লক্ষ্যস্থল করেছে। কিন্তু পাকিস্তান তা প্রত্যাখ্যান করে এটিকে ‘অবৈধ কাজ’ বলে বর্ণনা করে। এ ধরনের পদক্ষেপ ‘গুরুতর পরিণতি ডেকে আনতে পারে’ বলে সতর্ক করেছিল ইসলামাবাদ।

এর ৪৮ ঘণ্টারও কম সময়ের মধ্যে ইরানে কথিত ‘সন্ত্রাসী আস্তানাগুলোতে’ পাল্টা হামলা চালালো পাকিস্তান। প্রাথমিক খবর অনুযায়ী, পাকিস্তান তাদের বেলুচিস্তান প্রদেশের পৃথক দুটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ‘বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট’ ও ‘বেলুচিস্তান লিবারেশন আর্মি’র পোস্টগুলোতে হামলা চালিয়েছে। আক্রান্ত পোস্টগুলো ইরানের সিস্তান-ও-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরের কাছে।

এআর

Wordbridge School
Link copied!