• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ব্রুকলিন জাদুঘরের একাংশ দখল করলো ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা


আন্তর্জাতিক ডেস্ক জুন ১, ২০২৪, ০৩:২৭ পিএম
ব্রুকলিন জাদুঘরের একাংশ দখল করলো ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা

ঢাকা: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিন জাদুঘরের একাংশ দখলে নিয়ে ফিলিস্তিনের ব্যানার টানিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা।রয়টার্সের বরাত দিয়ে প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার ব্রুকলিন জাদুঘরের লবি দখল করে নেয় বিক্ষোভকারীরা। এরপর তারা জাদুঘের প্রধান প্রবেশপথে ফিলিস্তিনের ব্যানার টানিয়ে দেয়। এ সময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষও হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে কয়েকজনকে গ্রেফতার করেছে। তবে কতজনকে গ্রেফতার করা হয়েছে তা জানাননি নিউইয়র্ক পুলিশ।

এদিকে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় নির্দিষ্ট সময়ের আগেই জাদুঘরটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

ব্রুকলিন জাদুঘরের একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, ‘সংঘর্ষের কারণে আমাদের বেশ কিছু নতুন ও পুরনো শিল্পকর্ম ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের নিরপাত্তাকর্মীরা বিক্ষোভকারীদের বাধা দিলে তাদের সঙ্গে সংঘর্ষ হয়।’

প্রত্যক্ষদর্শীরা জানান, ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা শুক্রবার ব্রুকলিন শহরে মিছিল করছিলেন। এক পর্যায়ে তারা জাদুঘরে প্রবেশ ঢুকে পড়েন। তখন জাদুঘরের নিরাপত্তাকর্মীরা বাধা দিলে তাদের সঙ্গে হাতাহাতি হয়।

জাদুঘরের একাংশ দখলের পর বিক্ষোভকারীরা এটির প্রধান প্রবেশ পথে ফিলিস্তিনের ব্যানার টানিয়ে দেয়। ব্যানারে লেখা ছিল—‘ফিলিস্তিন মুক্ত কর, গণহত্যা বন্ধ কর’।

এর আগে ‘ইউদিন আওয়ার লাইফটাইম’ নামের একটি ফিলিস্তিনপন্থী সংগঠন ব্রুকলিন জাদুঘর দখল করার আহ্বান জানায়। সংগঠনটি বলছে, ইসরাইলের সঙ্গে সম্পর্কযুক্ত প্রতিষ্ঠানকে ইসরাইল থেকে বিচ্ছিন্ন করতেই বিক্ষোভকারীরা জাদুঘরটি দখল করেছেন।

আইএ

Wordbridge School
Link copied!