• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সভ্যতাকে এগিয়ে নিতে অংশীদারদের সঙ্গে কাজ করবেন মোদী


আন্তর্জাতিক ডেস্ক জুন ১০, ২০২৪, ১১:৪৫ এএম
সভ্যতাকে এগিয়ে নিতে অংশীদারদের সঙ্গে কাজ করবেন মোদী

ঢাকা : টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর নরেন্দ্র মোদী মানব সভ্যতাকে এগিয়ে নিতে অংশীদারদের সঙ্গে মিলেমিশে ভারতের কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

রোববার (৯ জুন) সন্ধ্যায় শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ায় তিনি ‘সম্মানিত’ বিদেশি অতিথিদের কাছে কৃতজ্ঞতাও প্রকাশ করেন। মধ্যরাতের কিছু আগে মাইক্রোব্লগিং সাইট এক্সে এ নিয়ে পোস্ট দেন।

পোস্টে তিনি সবসময় অংশীদারদের পাশে থেকে একসঙ্গে ভারতের কাজ করার কথা বলেন।

টানা তিন মেয়াদে লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন জোট জয়ী হওয়ার পর নরেন্দ্র মোদী আবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন রোববার। রেওয়াজ অনুযায়ী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সন্ধ্যা সোয়া ৭টার দিকে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাকে শপথবাক্য পাঠ করান।

শপথ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ, মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু, সিসিলির উপরাষ্ট্রপতি আহমেদ আফিফ, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জগন্নাথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল প্রচন্ড ও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে অংশ নেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার মেয়ে সায়মা ওয়াজেদ শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেন।

ভারতের রাষ্ট্রপতি অতিথিদের সম্মানে রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ উপলক্ষে নৈশভোজের আয়োজন করে।

পরে এক্সে রাষ্ট্রপতি ভবনের পৃথক পোস্টে শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়া প্রতিবেশী দেশের অতিথিদের সম্মানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভোজসভা আয়োজনের কথা বলা হয়।

রাষ্ট্রপতি ভবন প্রাঙ্গণে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রায় ৮ হাজার অতিথি উপস্থিত ছিলেন।

কংগ্রেস নেতা জওহরলাল নেহেরুর পর মোদীই প্রথম যিনি প্রধানমন্ত্রিত্বের দুই পূর্ণ মেয়াদ শেষ করে তৃতীয়বার এ পদে আসীন হলেন।

ভারতের সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯২টি আসনে জয় পেয়েছে। কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী ইন্ডিয়া ব্লক ২৩৪টি আসন পেয়েছে।

বিজেপি আগেরবারের মত একক নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও জোট হিসেবে এনডিএ সরকার গঠন করে।

মোদীর নতুন জোট সরকারে থাকছেন ৭২ জন মন্ত্রী। মোদীর সঙ্গে তারা সবাই শপথ নিয়েছেন। এদের মধ্যে ৩০ জন মন্ত্রী, স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত পাঁচজন প্রতিমন্ত্রী এবং ৩৬ জন প্রতিমন্ত্রী আছেন।

বিজেপির নেতৃত্বাধীন জোটের বিজয়ে এর আগে শেখ হাসিনা নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানান।

তিনি বলেন, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নেতা হিসাবে, আপনি ভারতের জনগণের আশা-আকাঙ্খার প্রতীক।

পরে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এ শেয়ার করা এক বার্তায় মোদী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে জনগণকেন্দ্রিক অংশীদারিত্ব আরও জোরদার করতে তিনি একসঙ্গে কাজ করার অপেক্ষায় রয়েছেন।

এমটিআই

Wordbridge School
Link copied!