• ঢাকা
  • শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি হামলায় নিহত ২৪


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৩, ২০২৪, ১১:৩৩ এএম
গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি হামলায় নিহত ২৪

ঢাকা : যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার উত্তরাঞ্চলে শনিবার (২২ জুন) ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ২৪ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা। উপত্যকাটিতে আন্তর্জাতিক রেডক্রস কমিটির দপ্তরে হামলা চালিয়ে ২২ জনকে হত্যার একদিন পর এই হামলা চালিয়েছে তারা। উপত্যকাটির হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৪৮ ঘণ্টায় গাজা শহরে ইসরায়েলের হামলায় কমপক্ষে ১২০ জন নিহত হয়েছে। খবর এএফপির।

গাজা শহরের আল আহলি হাসপাতালের চিকিৎসক ডা. মাহমুদ আলিওয়া বলেছেন, ইসরায়েলি হামলার তাদের হাসপাতালটিতে ২৪টি মৃতদেহ এসেছে।

গাজার সিভিল ডিফেন্স এজেন্সির মুখপাত্র মাহমুদ বাসাল জানিয়েছেন, আল-তুফাহ এলাকার একটি বাড়িতে চালানো হামলায় কমপক্ষে ২০ জন নিহত হয়।  এ ছাড়া আল-শাতি শরণার্থী শিবিরে আরেকটি হামলায় কমপক্ষে চারজন নিহত হয়েছে।

আল-শাতি শিবিরের অধিবাসী আবু মাহমুদ আল কারিরি বলেন, ‘লোকজন তাদের ব্যবসায়িক কাজে যাচ্ছিল আর এ সময় হঠাৎ করে ইসরায়েলি হামলায় পুরো এলাকা চোখের সামনে থেকে মুছে যায়।’

এদিকে শনিবার ইসরায়েলি বাহিনী জানায়, তাদের যুদ্ধবিমান গাজা শহরে হামাসের দুটি অবকাঠামো লক্ষ্য করে হামলা চালিয়েছে।

অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বোরেল শনিবার গাজার রেড ক্রিসেন্ট অফিসে ইসরায়েলি হামলার বিষয়ে একটি ‘স্বাধীন তদন্ত’ চালানোর আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলের সঙ্গে ৩০ বছর আগে শান্তি চুক্তি করা জর্ডান এই হামলার নিন্দা জানিয়ে বলেছে, ইহুদি রাষ্ট্রটি বেসামরিক লোকজনকে তাদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করছে।

গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৭ হাজার ৫৫১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগ নিরীহ শিশু ও নারী।

এমটিআই

Wordbridge School
Link copied!