• ঢাকা
  • সোমবার, ০১ জুলাই, ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

সৌদিতে হাজিদের মৃত্যু বেড়ে দাঁড়াল ১৩০১ জনে


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৪, ২০২৪, ১১:১০ এএম
সৌদিতে হাজিদের মৃত্যু বেড়ে দাঁড়াল ১৩০১ জনে

ফাইল ছবি

ঢাকা: চলতি বছর সৌদিতে পবিত্র হজ পালন করতে গিয়ে বিশ্বের বিভিন্ন দেশের ১৩০১ জন নাগরিকের মৃত্যু হয়েছে। তাদের বেশিরভাগই ছিলেন অনিবন্ধিত হজযাত্রী যারা প্রচণ্ড গরমে দীর্ঘ পথ পায়ে হেঁটে এসেছিলেন।

এছাড়া যারা মারা গেছেন তাদের অনেকেই পর্যাপ্ত আশ্রয় পাননি এবং দীর্ঘ সময় সরাসরি সূর্যের আলোতে দীর্ঘ পথ হেঁটেছেন বলে জানিয়েছেন সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী।

সোমবার (২৪ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছর হজের সময় সৌদিতে একটি তাপপ্রবাহ চলছিল, যার কারণে তাপমাত্রা কখনও কখনও ৫০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল৷

সৌদি বার্তাসংস্থা এসপিএ জানিয়েছে, যারা মারা গেছে তাদের চার ভাগের তিন ভাগের সেখানে থাকার অনুমতি ছিল না এবং তারা পর্যাপ্ত ছায়া বা আশ্রয় ছাড়াই সরাসরি সূর্যের আলোর দীর্গ পথ হেঁটেছেন। এছাড়া যারা মারা গেছেন তাদের মধ্যে কয়েকজন বয়স্ক ছিলেন আবার কয়েকজন দীর্ঘস্থায়ী অসুস্থ ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী ফাহদ আল-জালাজেল বলেন, হজযাত্রিদের মধ্যে তীব্র তাপে কীভাবে সুস্থ থাকা যায় সে সম্পর্কে সচেতনতা বাড়ানোর প্রচেষ্টা করা হয়েছে। সৌদির হাসপাতালগুলোতে ৫ লাখের মত হজযাত্রি চিকিৎসা নিয়েছে, যাদের মধ্যে দেড় লাখই অনিবন্ধিত হাজি।  

তবে চলতি বছর রেকর্ড পরিমাণে হাজিদের মৃত্যুর জন্য সমালোচিত হয়েছে সৌদি আরব। প্রচণ্ড গরমের মধ্যেই হাজিরা প্রায়ই দীর্ঘ পথ হাঁটতে বাধ্য হয়েছেন। এ জন্য অনেকে বিভিন্ন জায়গায় রাস্তা আটকে দেওয়া এবং খারাপ পরিবহন ব্যবস্থাপনাকে দায়ী করছেন।

হজ করতে একজন হাজিকে একটি বিশেষ হজ ভিসার জন্য আবেদন করতে হয়। কিন্তু কিছু ব্যক্তি অবৈধভাবে সৌদিতে প্রবেশ করেন। এই ‘অনুমোদনহীন হজ’ সমস্যা অতিরিক্ত মৃত্যুর জন্য দায়ী বলে মনে করা হয়।

বিশেষ করে অনিবন্ধিত হাজিদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত তাঁবু এবং পরিবহন ব্যবস্থার কোন সুবিধা না থাকায় এসব হাজিদেরই মৃত্যু হয়েছে বেশি।

অন্যদিকে সৌদি আরবে তাপমাত্রা এবার ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। এ পরিস্থিতিকেই একটা বড় কারণ হিসেবে দেখা হচ্ছে। সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় উচ্চতাপ ও পানিশূন্যতা এড়াতে সতর্কতা জারি করলেও অনেক হাজি তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা এবং হিটস্ট্রোকের শিকার হয়েছেন। ১০টি দেশ থেকে হজ পালন করতে আসা মানুষের মধ্যে সর্বাধিক মৃত্যু হয়েছে মিসরীয়দের।

একজন আরব কূটনীতিকের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এবারের হজে ৬৫৮ মিশরীয় মারা গেছে। ইন্দোনেশিয়া জানিয়েছে তাদের ২০০ জনেরও বেশি নাগরিক প্রাণ হারিয়েছে। এছাড়া ভারত ৯৮ জনের মৃত্যুর কথা জানিয়েছে।

চলতি বছর পবিত্র হজ পালনে সৌদিতে প্রায় ১৮ লাখ মানুষের সমাগম হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব।

এসআই

Wordbridge School
Link copied!