• ঢাকা
  • রবিবার, ৩০ জুন, ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

পাকিস্তানে তীব্র গরমে ছয় দিনে ৫০০ এর বেশি মৃত্যু, একদিনেই ১৪১


আন্তর্জাতিক ডেস্ক জুন ২৭, ২০২৪, ১১:২৮ এএম
পাকিস্তানে তীব্র গরমে ছয় দিনে ৫০০ এর বেশি মৃত্যু, একদিনেই ১৪১

ঢাকা : বিশ্বের বিভিন্ন দেশে চলছে তীব্র তাপপ্রবাহ। বিশেষ করে দক্ষিণ এশিয়ার বেশীরভাগ দেশগুলোতেই তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের।

এরই মধ্যে অতিরিক্ত তাপমাত্রার কারণে গত ছয়দিনে পাকিস্তানে ৫ শতাধিকের বেশি মানুষের মৃত্যু হয়েছে। যার মধ্যে একদিনেই প্রায় দেড়শো জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, দেশটির করাচি শহরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে, তবে সেখানে অনুভূত তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস। যার কারণে পাকিস্তানের দক্ষিণাঞ্চলে তাপমাত্রা বাড়ার সাথে সাথে মৃতের সংখ্যাও বেড়ে চলেছে।

দেশটির ইধি (Edhi) অ্যাম্বুলেন্স পরিষেবা বলছে, তারা সাধারণত প্রতিদিন করাচি শহরের মর্গে প্রায় ৩০ থেকে ৪০ জনের লাশ নিয়ে যায়। তবে গত ছয় দিনে তারা প্রায় ৫৬৮টি মৃতদেহ সংগ্রহ করেছে যার মধ্যে শুধুমাত্র মঙ্গলবারই ১৪১টি মৃতদেহ সংগ্রহ করেছে।

করাচির সিভিল হাসপাতালে রবিবার থেকে বুধবারের মধ্যে হিটস্ট্রোকে আক্রান্ত ২৬৭ জনকে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন জরুরি বিভাগের প্রধান ডাঃ ইমরান সারওয়ার শেখ। তাদের মধ্যে বারোজন মারা গেছে বলে জানান তিনি।

ডা.ইমরান বিবিসিকে বলেন, "আমরা যাদেরকে হাসপাতালে আসতে দেখেছি তাদের বেশিরভাগেরই বয়স ৬০-৭০ এঁর মধ্যে। এছাড়া ৪৫ বয়সের অনেকেও আছে। এমনকি ২০ বছরের কাছাকাছি এক দম্পতিকেও দেখেছি গরমের কারণে হাসপাতালে আসতে।

হাসপাতালে ভর্তি হওয়া সবার বমি, ডায়রিয়া এবং উচ্চ তাপমাত্রার জ্বরসহ নানা ধরনের উপসর্গ রয়েছে।

হিটস্ট্রোকে আক্রান্ত এবং নিহতদের বেশিরভাগই বাহিরে খোলা স্থানে কাজ করত বলে জানিয়েছেন ডা. ইমরান। তিনি বলেন, “আমরা আক্রান্তদের বলেছি তারা যেন প্রচুর পানি পান করে এবং এই উচ্চ তাপমাত্রায় হালকা পোশাক পরিধান করে।“

পাকিস্তানের একজন আবহাওয়াবিদ জানান, এই তীব্র তাপপ্রবাহ গত সপ্তাহের শেষের দিকে শুরু হয়েছিল। জনসাধারণকে স্বস্তি দেওয়ার জন্য তাপপ্রবাহ কেন্দ্র এবং তাবু স্থাপন করা হয়েছিল।

এদিকে অনেকের অভিযোগ তীব্র এই গরমেও ক্রমাগত লোডশেডিংয়ে ভুগছেন তারা। যার কারণে তাদের ভোগান্তি বেড়েছে আরও।

এদিকে পাকিস্তানের ডন পত্রিকার তথ্যমতে, শহরের রাস্তায় জরুরি পরিষেবাগুলো প্রায় ৩০ জনকে মৃত অবস্থায় উদ্ধার করেছে। পুলিশ সার্জন সুমাইয়া সৈয়দ এই পত্রিকাকে বলেন, অনেকেই সন্দেহভাজন মাদকাসক্ত। তবে তাদের শরীরে আঘাতের কোনও চিহ্ন নেই।

বিবিসি বলছে, করাচি পাকিস্তানের একমাত্র অঞ্চল নয় যা তীব্র এই তাপ সামলাতে লড়াই করছে। রয়টার্সের তথ্য অনুসারে, গত মাসে সিন্ধ প্রদেশ - যার রাজধানী করাচি - প্রায় রেকর্ড-ব্রেকিং ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের চরম আবহাওয়ার ঘটনাগুলো জলবায়ু পরিবর্তনের ফলে আরও ঘন ঘন এবং তীব্র হয়ে উঠছে। করাচির এই তীব্র তাপপ্রবাহ আগামী সপ্তাহ পর্যন্ত স্থায়ী হবে বলে মনে করা হচ্ছে, যদিও তাপমাত্রা কিছুটা কম হওয়ার পূর্বাভাসও রয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!