• ঢাকা
  • সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১
যুক্তরাজ্যের সম্ভাব্য প্রধানমন্ত্রী

যেভাবে স্যার হয়েছিলেন স্টারমার


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৫, ২০২৪, ০৮:১৪ এএম
যেভাবে স্যার হয়েছিলেন স্টারমার

ঢাকা : যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন চলছে। ইতোমধ্যেই জনমত সমীক্ষায় এগিয়ে রয়েছে লেবার পার্টি। নির্বাচনে যদি লেবার পার্টি জয় পায় তবে প্রধানমন্ত্রী হিসেবে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হবেন স্যার কিয়ের স্টারমার। 

আইনজীবী হিসেবে বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী ছিলেন স্যার কিয়ের স্টারমার। ২০০৮ সালে স্টারমার পাবলিক প্রসিকিউশনের ডিরেক্টর এবং ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন। যার অর্থ, তিনি ইংল্যান্ড এবং ওয়েলসের সবচেয়ে সিনিয়র প্রসিকিউটর সরকারি কৌঁসুলি ছিলেন। আইনজীবী হিসেবে সফলতার কারণে ২০১৪ সালে তাকে নাইট উপাধি দেওয়া হয়েছিল।

তিনি ক্যারিবিয়ান এবং আফ্রিকার দেশগুলিতে মৃত্যুদণ্ড বিলুপ্তির জন্য কাজ করেন। ১৯৯০-এর দশকে একটা বিখ্যাত মামলায়, তিনি দু'জন ইকো-অ্যাক্টিভিস্ট বা পরিবেশ আন্দোলনকারীর প্রতিনিধিত্ব করেছিলেন যাদের বিরুদ্ধে 'ম্যাকডোনাল্ডস' মামলা করেছিল।

কিয়ের তার পরিবারের প্রথম সদস্য যিনি শিক্ষা লাভ করতে বিশ্ববিদ্যালয়ে গিয়েছেন। লিডস এবং অক্সফোর্ডে আইন নিয়ে পড়াশোনা করেন তিনি। ব্যারিস্টার হিসাবে মানবাধিকার নিয়ে কাজও করেছেন। 

স্টারমার ১৯৬২ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন। পরিবারের চার সন্তানের মধ্যে স্টারমার বেড়ে ওঠেন দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের সারে-তে। তার বাবা একটা কারখানার সরঞ্জাম প্রস্তুতকারক হিসাবে কাজ করতেন এবং মা ছিলেন নার্স। তার পরিবারও কট্টর লেবার পার্টির সমর্থক ছিল, যার প্রতিফলন পাওয়া যায় তার নামে। স্কটিশ খনি শ্রমিক কিয়ের হার্ডির নাম অনুসারে তার নাম রাখা হয়েছিল। লেবার পার্টির প্রথম নেতা ছিলেন কিয়ের হার্ডি।

এমটিআই

Wordbridge School
Link copied!