• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

মোদিকে জড়িয়ে ধরলেন পুতিন, একসাথে খেলেন চা


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৯, ২০২৪, ১২:৩০ পিএম
মোদিকে জড়িয়ে ধরলেন পুতিন, একসাথে খেলেন চা

ঢাকা : পাঁচ বছর পর রাশিয়া সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় সোমবার দুই দিনের সফরে তিনি মস্কোয় পৌঁছান। ২০২২ সালে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর এটাই মোদির প্রথম মস্কো সফর।

তবে রাশিয়া সফরে উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী। মস্কোতে নামার পর নরেন্দ্র মোদিকে স্বাগত জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সময় একে অপরকে উষ্ণ আলিঙ্গন করেন তারা।

মঙ্গলবার (৮ জুলাই) এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, গেল মাসে তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো রাশিয়া সফরে গেলেন নরেন্দ্র মোদি। এই সফর ভারত–রাশিয়ার দীর্ঘস্থায়ী সম্পর্কের ইঙ্গিত বহন করে।

এনডিটিভি জানায়, মস্কোতে অবস্থানরত ভারতীদের সাথে দেখা করার পর মস্কোর কাছেই নভো ওগারিওভোতে পুতিনের বাসভবনে অনানুষ্ঠানিক বৈঠক করেন তারা। এরপর পুতিনের বাসভবনের ছাঁদে একসাথে চা পান করেন দুই নেতা এবং পরবর্তীতে মোদিকে গলফ কোর্টে চড়ে আস্তাবল পরিদর্শনে নিয়ে যান পুতিন।

সেই সময়গুলোকে "আনন্দের মুহূর্ত" বলে অভিহিত করে পুতিনের বাসভবনে এ পরিকল্পনার জন্য রুশ প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান ভারতীয় প্রধানমন্ত্রী।

দুই দিনের সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার দুই নেতা রুশ প্রেসিডেন্টের কার্যালয়ে বৈঠক করবেন। এছাড়া এই সফরে দুই দেশের মধ্যে ২২তম দ্বিপক্ষীয় শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে বলেও উল্লেখ করা হয়েছে।

রাশিয়া থেকে অস্ট্রিয়া সফরে যাবেন মোদি, যা হবে গত ৪১ বছরে প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর অস্ট্রিয়া সফর। অস্ট্রিয়ায় মোদি দেখা করবেন প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান দের বেলেন এবং চ্যান্সেলর কার্ল নেহামেরের সঙ্গে।

এমটিআই

Wordbridge School
Link copied!