• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ভারত বিশ্বকে শান্তি ও সমৃদ্ধি দিয়েছে, দাবি মোদির


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১১, ২০২৪, ০৪:১১ পিএম
ভারত বিশ্বকে শান্তি ও সমৃদ্ধি দিয়েছে, দাবি মোদির

ঢাকা : তৃতীয়বার ক্ষমতায় এসে প্রথম রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর সেখান থেকে যান ইউরোপের দেশ অস্ট্রিয়ায়। সেখানে প্রবাসী ভারতীয়দের সঙ্গে এক সভায় মোদি দাবি করেছেন, বিশ্বজুড়ে চলমান অস্থিরতা আর যুদ্ধের মাঝে ভারত শান্তি আর সমৃদ্ধি ছড়িয়েছে।

ইউক্রেনে চলছে রাশিয়ার আগ্রাসন।  অন্যদিকে গাজায় চলছে ইসরাইলি যুদ্ধ, অস্থিরতা রয়েছে লেবানন-ইসরাইল সীমান্তেও। মিয়ারনমারে চলছে গৃহযুদ্ধের দামামা। সংঘাত চলছে খোদ ভারতের জম্মু-কাশ্মীরেও, যেখানে স্বাধীনতাকামী গোষ্ঠীর বিরুদ্ধে মানবাধিকার হরণের অভিযোগও রয়েছে দেশটির বিরুদ্ধে। আর এরমধ্য নিজেদের শান্তির বার্তাবাহক দাবি করলেন প্রধানমন্ত্রী মোদি।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির প্রতি দেশটির বিরোধীপক্ষের অভিযোগ, উদ্দেশ্যমূলকভাবে সংখ্যালঘুদের মর্যাদা হেয় করে আসছে মোদি সরকার। সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে ভোটব্যাংক বাড়াতেও মুসলিমবিরোধী মনোভাব দেখিয়েছে বিজেপি।  এরপরও মোদির সুর, তারা নাকি শান্তির পক্ষে।

অস্ট্রিয়ায় বসবাসকারী ভারতীয়দের মিলন মেলায় মোদি বলেন, ‘হাজার বছর ধরে আমরা জ্ঞান এবং অভিজ্ঞতা বিশ্বের সঙ্গে ভাগ করে নিয়েছি।  আমরা যুদ্ধ দিইনি।  আমরা বিশ্বকে বুদ্ধ (জ্ঞান) দিয়েছি।  ভারত সর্বদা শান্তি এবং সমৃদ্ধি দিয়েছে।’

দু’দিনের রাশিয়া সফর শেষ করে মঙ্গলবার অষ্ট্রিয়া পৌঁছান মোদি।  গত ৪১ বছরের ইতিহাসে ইউরোপের এই দেশে প্রথমবার পা রেখেছেন ভারতের কোনো প্রধানমন্ত্রী।  বৃহস্পতিবার দিল্লি ফেরার কথা রয়েছে মোদির।

এমটিআই

Wordbridge School
Link copied!