• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ফের শঙ্কা জাগাচ্ছে করোনা, গত সপ্তাহে মৃত্যু ১৭০০


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১২, ২০২৪, ১১:৪১ এএম
ফের শঙ্কা জাগাচ্ছে করোনা, গত সপ্তাহে মৃত্যু ১৭০০

ঢাকা : করোনাভাইরাস ফের শঙ্কা জাগাচ্ছে। নতুন করে আক্রান্ত ও মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বৃহস্পতিবার জানিয়েছে, কোভিড-১৯ এর কারণে এখনো সারা বিশ্বে মানুষ মারা যাচ্ছে। গত সপ্তাহে বিশ্বব্যাপী অন্তত এক হাজার ৭০০ মানুষ করোনায় মারা গেছেন। 

ডব্লিউএইচওর এ তথ্য সামনে এনেছে বলে শুক্রবার (১২ জুলাই) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯ এখনো সারা বিশ্বে সপ্তাহে প্রায় ১৭০০ জনের প্রাণ কেড়ে নিচ্ছে। আর এই কারণে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে অতিদ্রুত করোনারোধী টিকা নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে সংস্থাটি। 

এ ছাড়া ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসুস কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের হার হ্রাসের বিষয়েও সতর্কবার্তা দিয়েছেন।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ক্রমাগত মৃত্যুর সংখ্যা সামনে আসা সত্ত্বেও ‘তথ্যগুলোতে দেখা যাচ্ছে, স্বাস্থ্যকর্মী এবং ৬০ বছরের বেশি বয়সি ব্যক্তিদের মধ্যে ভ্যাকসিনের কভারেজ হ্রাস পেয়েছে। সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে তারাও রয়েছেন।’

তিনি আরও বলেন, ‘সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা লোকেদের তাদের শেষ ডোজ নেওয়ার ১২ মাসের মধ্যে আবারও কোভিড-১৯ ভ্যাকসিন নিতে ডব্লিউএইচও সুপারিশ করছে।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরের কেন্দ্রে অবস্থিত হুনান সি-ফুড মার্কেটে প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে। এরপর ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারিতে মারা গেছেন ৭০ লাখেরও বেশি মানুষ।

যদিও এই মহামারিতে প্রাণ হারানো মানুষের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি বলে মনে করা হয়। মানুষের প্রাণ কাড়ার পাশাপাশি কোভিড-১৯ মহামারি বিশ্বের অনেক দেশের অর্থনীতিকেও ছিন্নভিন্ন করেছে এবং স্বাস্থ্যব্যবস্থাকে পঙ্গু করে দিয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!