• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

শেখ হাসিনাকে নিয়ে ভুল সংবাদ, ক্ষমা চাইল ইন্ডিয়া টুডে এনই


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৬, ২০২৪, ০১:০৬ পিএম
শেখ হাসিনাকে নিয়ে ভুল সংবাদ, ক্ষমা চাইল ইন্ডিয়া টুডে এনই

ঢাকা: কোটাবিরোধী আন্দোলন ঘিরে ঢাকায় সহিংসতা কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানযোগে সরিয়ে নেওয়া হয়েছে- এমন দাবি করে প্রকাশিত প্রতিবেদনের জন্য ক্ষমা চেয়েছে ভারতের উত্তর-পূর্ব প্রদেশ থেকে প্রকাশিত সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে এনই।

নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশন এই প্রতিবেদনের প্রতিবাদ করার পরে ক্ষমা চায় পত্রিকাটি। ওয়েবসাইটে লেখা হয়েছে, ‘ইন্ডিয়া টুডে এনই এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং এটি আমাদের প্রতিবেশী দেশে কোনো ধরনের বিভ্রান্তি বা উত্তেজনা সৃষ্টি করে থাকলে তার জন্য দুঃখ প্রকাশ করছে।’

এতে আরও বলা হয়, ‘একটি মর্যাদাপূর্ণ সংবাদ প্রকাশনা হিসেবে আমরা তথ্যনির্ভর ও নৈতিক উভয় সাংবাদিকতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।’

গত ২১ জুলাই বাংলাদেশ হাইকমিশন ইন্ডিয়া টুডে এনই-এ প্রকাশিত ওই প্রতিবেদনের যথার্থতা নাকচ করে।

প্রতিবেদনের শিরোনাম ছিল ‘সহিংস সংঘর্ষের কারণে ভারতীয় শিক্ষার্থীরা ঢাকা ছাড়ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানে করে সরিয়ে নেওয়া হয়েছে।’প্রতিবেদনটি ইন্ডিয়া টুডে এনই’র সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও শেয়ার করা হয়।

এর প্রেক্ষিতে হাইকমিশন বলেছে, যে কোনো দেশের এমন সংকটময় মুহূর্তে গুজবের ওপর ভিত্তি করে ভুল তথ্য ও প্রতিবেদন জনগণকে বিভ্রান্ত করতে পারে, এমনকি সংকটে ইন্ধন যোগাতে এবং পরিস্থিতিকে আরও বিশৃঙ্খল করে তুলতে পারে। এছাড়া সংবেদনশীলতা অনুধাবন না করে, এ ধরনের প্রতিবেদন কেবল জনগণ ও সমাজকে ব্যাপক নেতিবাচকভাবে প্রভাবিতই করে না, বরং যে কোনো সংবাদ আউটলেটের বিশ্বাসযোগ্যতাকেও প্রশ্নবিদ্ধ করে।

আইএ

Wordbridge School
Link copied!