• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিপুল পরিমাণ মার্কিন অস্ত্রের চালান যাচ্ছে ইসরায়েলি সেনাদের হাতে


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ১৪, ২০২৪, ১২:৫৮ পিএম
বিপুল পরিমাণ মার্কিন অস্ত্রের চালান যাচ্ছে ইসরায়েলি সেনাদের হাতে

ঢাকা : সব ধরণের আন্তর্জাতিক আহ্বান, অনুরোধ আর শান্তির প্রস্তাবকে উপেক্ষা করে ইসরায়েলকে আবারও অস্ত্র দিবে যুক্তরাষ্ট্র। আলজাজিরার খবরে বলা হয়েছে, ইসরায়েলকে অস্ত্র সহায়তার জন্য আরও ২০ বিলিয়ন ডলার অনুমোদন করেছে মার্কিন সরকার।

মঙ্গলবার (১৩ আগস্ট) মার্কিন পররাষ্ট্র দপ্তর  জানিয়েছে,  যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। সামরিক শক্তি এবং আত্মরক্ষার সক্ষমতার বিকাশ ও প্রস্তুতি বজায় রাখতে ইসরায়েলকে সহায়তা করা মার্কিন জাতীয় স্বার্থের জন্য অত্যাবশ্যক। তাই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছেন। যার মধ্যে ট্যাংক, এয়ার-টু-এয়ার মিসাইল, কয়েক ডজন যুদ্ধ বিমান ও নানা ধরনের যুদ্ধাস্ত্র রয়েছে।

এদিকে মার্কিন অস্ত্রে সজ্জিত হয়ে আরও মারমুখী ইসরায়েল। বাস্তুচ্যুত মানুষকে লক্ষ্য করে তারা হামলা চালাচ্ছে। প্রতি মুহূর্তে নতুন মৃত্যুর খবর আসছে। গাজার সিভিল ডিফেন্স এজেন্সি বলেছে, শনিবার তিনটি ইসরায়েলি রকেট একটি স্কুলে আঘাত করেছে। ঘটনাটিকে একটি ভয়াবহ গণহত্যা হিসেবে বর্ণনা করেছে তারা। হামলায় নিহত অনেকের দেহে আগুন লেগে ছাই হয়ে গেছে।

স্কুলটিতে শরণার্থীরা আশ্রয় নিয়েছিলেন। সেখানে ফজর নামাজ আদায়কালে ইসরায়েল রকেট হামলা চালায়। এতে শতাধিক ব্যক্তি নিহত হন।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে শুরু হওয়া গাজা যুদ্ধে এ পর্যন্ত ৩৯ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত অনেকের অবস্থা শঙ্কটাপন্ন। জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংগঠনগুলো বলছে, গাজায় মানবিক সংকট ভয়াবহতার চরম পর্যায় ছাড়িয়ে গেছে। নিরীহ মানুষদের রক্ষায় এখনি যুদ্ধ বন্ধের দাবি করা হচ্ছে।

এমটিআই

Wordbridge School
Link copied!