• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

রপ্তানি বন্ধে ভারতের বাজারে ইলিশের আকাশচুম্বী দাম


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১০, ২০২৪, ১২:০০ পিএম
রপ্তানি বন্ধে ভারতের বাজারে ইলিশের আকাশচুম্বী দাম

ঢাকা : সামনের মাসেই শারদীয় দুর্গাপূজা। ভারতে দূর্গাপূজার অন্যতম জনপ্রিয় মাছ হল ইলিশ। দুর্গাপূজা এলেই ওপার বাংলার বাজার ভরে যেত পদ্মার ইলিশে। পশ্চিমবঙ্গের ঘরে ঘরে রান্না হত ইলিশের জনপ্রিয় সব খাবার।

তবে এবারের চিত্রটা ভিন্ন। দুর্গাপূজার আগে দিয়েই বাংলাদেশের ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে অন্তর্বর্তীকালীন সরকার। ফলে ভারতীয় বাজারে সরবরাহ অনেকটাই কমে গেছে, ফলে সেদেশের বাজারে হু হু করে বাড়ছে দাম। ফলে দুর্গা পূজার সময় আকাশচুম্বী থাকবে ইলিশের দাম।

সোমবার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এমনটাই বলছে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ইলিশের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকায় ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত মাছটি রপ্তানি বন্ধ রাখে তৎকালীন সরকার। তবে ভারতের জন্য বরাবরই উদার ছিলেন শেখ হাসিনা। তাই নিষেধাজ্ঞা সত্ত্বেও দীর্ঘ দিন ধরে যেকোনো উৎসবের আগে ভারতে, বিশেষ করে পশ্চিমবঙ্গে পদ্মার ইলিশের বড় বড় চালান পাঠিয়েছেন তিনি।

ভারতের সঙ্গে সুসম্পর্কের নিদর্শন হিসেবে এই নিয়ম অনুসরণ করে আসছিল আওয়ামী লীগ সরকার। তবে ভারতে ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তার এই নীতি থেকে সরে এসেছে নতুন সরকার।

ইন্ডিয়া টুডে বলছে, বাংলাদেশ ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলেও সেদেশের বাজারে পাওয়া যাচ্ছে ইলিশ। একদম বন্ধ হয়ে যায়নি সরবরাহ। দিল্লির সিআর পার্কের মার্কেট-১-এর একজন মাছ বিক্রেতা বলেন, ‘গাজীপুরের পাইকারি বাজারের ব্যবসায়ীরা তাদের জানিয়েছেন, বাংলাদেশ থেকে ইলিশ এখন মিয়ানমার হয়ে আসছে। এতে ইলিশের দাম বেড়েছে।

মাছ বিক্রেতা আরও বলেন, ‘আমরা এক কেজির বেশি ওজনের বাংলাদেশি একটি ইলিশ ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৪০০ টাকা কেজি বিক্রি করছি। কয়েক মাস আগে এই মাছের দাম কিলোপ্রতি ছিল ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকা।

নিষেধাজ্ঞা থাকলেও এবারের দুর্গাপূজার সময়ও বাংলাদেশি ইলিশ পাওয়া যাবে। তবে সরবরাহজনিত সমস্যার কারণে দাম আকাশচুম্বী হবে বলে জানান তিনি।

ইন্ডিয়া টুডে বলছে, ভারত-বাংলাদেশ সম্পর্ককে শক্তিশালী করেছে এই ইলিশ কূটনীতি। মাছটি দুই জাতির মধ্যে সৌহার্দ্য ও বন্ধুত্বের প্রতীক হয়ে উঠেছিল যার প্রবর্তক ছিল বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতে দুর্গা পূজাসহ যেকোন অনুষ্ঠানে ইলিশ উপহার পাঠাতেন তিনি।

তবে এ বছর আকস্মিকভাবে বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় বাড়ছে দাম। তবে নিষেধাজ্ঞা সত্ত্বেও অতিরিক্ত দাম দিয়েই দুর্গাপূজাতে ইলিশ কিনবেন সেদেশের নাগরিকরা।

এমটিআই

Wordbridge School
Link copied!