• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ ৬০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১২, ২০২৪, ০২:০৪ পিএম
ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ ৬০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

ঢাকা : ভূমধ্যসাগরে পৃথক দুই নৌকা থেকে বাংলাদেশিসহ অন্তত ৬০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সীমান্ত সুরক্ষা সংস্থা ফ্রন্টেক্স। উদ্ধারকৃত অভিবাসীদের ইতালির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ লাম্পেদুসায় নিয়ে রাখা হয়েছে।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে অভিবাসী বিষয়ক সংবাদমাধ্যম ইনফোমাইগ্রেন্টস।

প্রতিবেদনে বলা হয়, গত রোববার প্রথম উদ্ধার অভিযানে একটি নৌকা থেকে বাংলাদেশ, সিরিয়া ও সুদানের ২২ জন নাগরিককে উদ্ধার করে ফ্রন্টেক্স। দ্বিতীয় অভিযানে অপর একটি নৌকা থেকে বাংলাদেশি, সিরীয়, মরোক্কান এবং মিসরের ৩৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়।

সংস্থাটি জানিয়েছে, সিসিলিয়ান দ্বীপপুঞ্জের লাম্পেদুসায় পৌঁছে দেওয়ার পর অভিবাসীনপ্রত্যাশীদের দ্বীপের আশ্রয় শিবিরে রাখা হয়েছে। তবে ৬০ জনের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা কত তা জানা যায়নি।

একই দিনে ভূমধ্যসাগরের দক্ষিণ প্রান্ত থেকে সাতজনের মরদেহ উদ্ধার করেছে ইতালির উপকূলরক্ষী বাহিনী। গত ৪ সেপ্টেম্বর লিবিয়ার উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকাডুবির ঘটনা ঘটে। এরপর লিবিয়ার উপকূল থেকে সাত সিরীয়কে জীবিত উদ্ধার করা হয়।

ওই নৌকায় তিন শিশু-সহ ২১ জন আরোহী ছিলেন। মরদেহগুলো ওই নৌকার যাত্রীদের হতে পারে বলে ধারণা করা হচ্ছে। উদ্ধারের সময় সব মরদেহ গলিত অবস্থায় ছিল বলে জানিয়েছে ইতালির কোস্টগার্ড।

এমটিআই

Wordbridge School
Link copied!