• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

পোলিও টিকা দিতে গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘের


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০১:১৫ পিএম
পোলিও টিকা দিতে গাজায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘের

ঢাকা : গাজা উপত্যকাজুড়ে গত কয়েক ঘণ্টায় ইসরায়েলের অব্যাহত বিমান হামলায় ১৯ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। এদের মধ্যে আল-মাওয়াসি অঞ্চলের ‘নিরাপদ এলাকায়’ ইসরায়েলি হামলায় একই পরিবারের পাঁচজন নিহত হন।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়েসুস গাজায় প্রথম ধাপের পোলিও টিকা প্রদান কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য সবাইকে অভিনন্দন জানিয়েছেন। এই কার্যক্রমে প্রায় পাঁচ লাখ ৬০ হাজার শিশুকে পোলিও টিকা খাওয়ানো হয়। খবর এএফপির।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘের মহাসচিব বলেন, গাজা যুদ্ধ থামাতে যুক্তরাষ্ট্রের উচিত ইসরায়েলের ওপর চাপ বাড়ানো। তিনি আরও বলেন, ‘আমি যুক্তরাষ্ট্রের রাজনৈতিক জীবন সম্পর্কে যথেষ্ট জেনেই বলছি এটি ঘটবে না।’

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ এবং ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সাহায্য সংস্থা ইউএনআরডব্লিউএ গাজায় দ্বিতীয় ধাপের পোলিও টিকা বিতরণ কার্যক্রম চালানোর জন্য আবারও মানবিক বিরতির আহ্বান জানিয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করা এসব সংস্থাগুলো ইতোমধ্যে গাজার বিভিন্ন এলাকায় ১ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচ লাখ ৫৮ হাজার ৯৬৩ জন শিশুকে পোলিও টিকার প্রথম ডোজ সরবরাহ করেছে। সংস্থাগুলো বলছে, অবশ্যই চার সপ্তাহের মধ্যে ওইসব শিশুকে টিকার দ্বিতীয় ডোজ দিতে হবে।

এ বিষয়ে ফিলিস্তিনি ভূখণ্ডে ইউনিসেফের বিশেষ প্রতিনিধি জেন গফ বলেন, ‘প্রথম ধাপের অগ্রগতি উৎসাহজনক, তবে কাজ এখনও শেষ হয়ে যায়নি।’ তিনি আরও বলেন, ‘আমরা এ কার্যক্রম শেষ করার জন্য তৈরি হচ্ছি। আর এ জন্য আমরা চার সপ্তাহ সময়ের মধ্যে যাতে পরবর্তী রাউন্ড সম্পন্ন করতে পারি তা নিশ্চিত করতে সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।’

এমটিআই

Wordbridge School
Link copied!