• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বৃষ্টি-বন্যায় ইউরোপে মৃত্যু বাড়ার শঙ্কা


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০২:৪৪ পিএম
বৃষ্টি-বন্যায় ইউরোপে মৃত্যু বাড়ার শঙ্কা

রোমানিয়ার গালাতি কাউন্টি ডুবেছে অতি ভারি বৃষ্টিতে। ছবি: রয়টার্স

ঢাকা : পূর্ব রোমানিয়ায় বন্যায় চারজনের মৃত্যু এবং হাজারো বাড়িঘর ভেঙে যাওয়ার পর বাস্তুচ্যুতদের জন্য আশ্রয়কেন্দ্র স্থাপন ও উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে।

দুর্গতদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে সামরিক নৌকা ও প্লেন ব্যবহার করা হচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী মার্সেল সিওলাকু বলেছেন, মানুষের জীবন বাঁচানোকেই এখন অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

বিবিসি লিখেছে, মধ্য ও পূর্ব ইউরোপে গত কয়েকদিন ধরে মুষলধারে বৃষ্টি ঝরছে, তাতে নদীর পানি বেড়ে বন্যার শঙ্কা তৈরি হয়েছে চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, অস্ট্রিয়া, স্লোভেকিয়া ও হাঙ্গেরিতে।

উদ্ভূত পরিস্থিতিতে চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাহায় কথিত ‘ডেভিলস ক্যানাল বা সার্তোভকা’র ভারী ইস্পাতের গেইট বন্ধ করে দেওয়া হয়েছে। আর পোল্যান্ডের উপদ্রুত এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে লোকজনকে।

রোমানিয়ার জরুরি পরিষেবা সংস্থা বলেছে, দেশটির দক্ষিণপূর্ব অঞ্চলের গালাতি এলাকা থেকে চারজনের লাশ উদ্ধার করা হয়েছে। দেশের ১৯টি এলাকায় কয়েক ডজন মানুষকে তাদের বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে।

পোল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী টমাজ সিমোনিয়াক বলেছেন, চারটি নদীর আশপাশের এলাকায় 'জটিল পরিস্থিতি' তৈরি হয়েছে।

দক্ষিণপশ্চিম অঞ্চলের বিয়ালা নদীর পানি বিপৎসীমার দুই মিটার উপর দিয়ে বইছে। তাতে আশপাশের শহর, বিশেষ করে মোরো ও গ্লুকোলাজি ঝুঁকিতে পড়েছে।

গ্লুকোলজির বাসিন্দা পিওটর জাকুবিয়েক বলেন, তিনি বালুর বস্তা প্রস্তুত রেখেছেন এবং পাম্প দিয়ে পানি সরাচ্ছেন। কিন্তু কী ঘটতে যাচ্ছে তা অনুমান করা ‘অসম্ভব’।

এরকম অস্বাভাবিক পরিস্থিতি আমার জীবদ্দশায় দ্বিতীয়বার দেখছি, যা এখানকার মানুষের জন্য ভয়ানক দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে।

আরেক বাসিন্দা জোফিয়া ওসিয়াকা বলেন, শহরের বাসিন্দাদের সবাই ‘ভীত সন্ত্রস্ত্র’ এবং বৃষ্টি থামার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না।

আমি অবশ্যই ভয় পাচ্ছি। প্রকৃতিতে পানিই সবচাইতে শক্তিশালী। সবাই ভীত সন্ত্রস্ত্র।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, রোক্লতে উঁচু ভবনের হাজারো বাসিন্দাকে সিঁড়ি ব্যবহার করতে হচ্ছে। কারণ বন্যার আশঙ্কায় লিফট বন্ধ রাখা হয়েছে।

তবে পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক জনগণকে আশ্বস্ত করার চেষ্টা করেছেন; বলেছেন, পূর্বাভাস খুব বেশি উদ্বেগজনক নয়।

আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই, এ বন্যা সারাদেশে বিস্তৃত হওয়ার ঝুঁকি নেই।

এদিকে চেক প্রজাতন্ত্রের ৩৮টি এলাকায় বন্যার সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সকাল ১০টার কিছু আগে কথিত ‘ডেভিলস ক্যানাল বা সার্তোভকা’র ভারী ইস্পাতের গেইট বন্ধ করে দেওয়া হয়। ভ্লাটাভা নদীর সঙ্গে পুনরায় মিলিত হওয়া খালটি প্রাহার ঐতিহাসিক মালা স্ট্রানা জেলার মধ্য দিয়ে বয়ে গেছে।

১৯৯৭ ও ২০০২ সালের মত বিপর্যয়কর পরিস্থিতি ঠেকাতে নির্মিত সার্তোভকা গেইটটির পেছনে ব্যয় হয়েছে ১ বিলিয়ন ইউরোর বেশি।

প্রাহা আশা করছে, এই গেইট বন্যার ভয়াবহ পরিস্থিতি ঠেকাবে। সবার মনোযোগ এখন দেশটির মধ্য ও পূর্বাঞ্চলে বিশেষ করে উত্তর মোরাভিয়ার দিকে, যেখানে ১৯৯৭ সালে বন্যায় ৫০ জনের মৃত্যু হয়েছিল।

বিবিসি লিখেছে, জেসেনিকি পর্বতমালায় আগামী তিন দিনে ৪০০ মিলিমিটার বৃষ্টি ঝরতে পারে, যা ওড্রা নদী এবং পোল্যান্ডের দিকে প্রবাহিত হবে। পথে বেশ কয়েকটি শহর ও গ্রাম অতিক্রম করবে সেই জলধারা।

জিওস্ফিয়ার অস্ট্রিয়া ফেডারেল ইনস্টিটিউট জানিয়েছে, রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে অস্ট্রিয়া সবচেয়ে উষ্ণতম অগাস্ট পার করেছে।

কয়েকদিনের জন্য অনেক অঞ্চলে ১০-২০ সেন্টিমিটার বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হচ্ছে। কিছু জায়গায় ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হতে পারে।

রেলওয়ে নেটওয়ার্ক ওইবিবি যাত্রীদের জরুরি না হলে যাত্রা স্থগিত করার পরামর্শ দিয়েছে। ভারি তুষারপাতের কারণে সালজবুর্গ প্রদেশের ব্যাড হফগাস্টেইন ও ব্যাকস্টেইনের মধ্যকার টাউর্ন রেলপথের কিছু অংশ বন্ধ হয়ে গেছে।

রাজধানী ভিয়েনায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পাশাপাশি বন্যা ও ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। কিছু এলাকায় ভ্রমণ বিঘ্নিত হচ্ছে। জার্মানির বাভারিয়া রাজ্যের সীমান্তজুড়েও অবিরাম ভারি বৃষ্টিপাতের আভাস রয়েছে।

বিবিসি লিখেছে, জলবায়ুর পরিবর্তনের কারণে বিশ্বের বেশিরভাগ অংশের মত ইউরোপেও অতি ভারি বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। উষ্ণ বায়ুমণ্ডল বেশি আর্দ্রতা ধরে রাখতে পারে, যা ভারি বৃষ্টির কারণ হতে পারে।

এমটিআই

Wordbridge School
Link copied!