• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সেনা সংখ্যা ১৫ লাখে উন্নীত করার নির্দেশ পুতিনের


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০২৪, ১০:৫৮ এএম
সেনা সংখ্যা ১৫ লাখে উন্নীত করার নির্দেশ পুতিনের

ঢাকা : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীর নিয়মিত আকার ১ লাখ ৮০ হাজার বাড়িয়ে ১৫ লাখ সক্রিয় সেনা করার নির্দেশ দিয়েছেন।

সোমবার (১৫ সেপ্টেম্বর) ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত এক আদেশে পুতিন সশস্ত্র বাহিনীর সামগ্রিক আকার ২৩ লাখ ৮০ হাজারে উন্নীত করার নির্দেশ দিয়েছেন। খবর রয়টার্সের।

শীর্ষস্থানীয় সামরিক থিংক ট্যাংক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের (আইআইএসএস) বরাতে রয়টার্স জানায়, এ ধরনের বৃদ্ধি রাশিয়াকে তার সক্রিয় সৈন্যের সংখ্যার দিক থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতকে ছাড়িয়ে যাবে এবং আকারে চীনের পরে দ্বিতীয় স্থানে থাকবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক বাহিনী পাঠানোর পর থেকে পুতিন তৃতীয়বারের মতো সেনাবাহিনীর সংখ্যা প্রসারিত করেছেন। যখন রাশিয়ান বাহিনী পূর্ব ইউক্রেনের দিকে অগ্রসর হচ্ছে এবংর কুরস্ক অঞ্চল থেকে ইউক্রেনীয় বাহিনীকে বের করে দেওয়ার চেষ্টা করছে।

রুশ পার্লামেন্টের নিম্নকক্ষের প্রতিরক্ষা কমিটির চেয়ারম্যান আন্দ্রেই কার্তাপোলভ বলেছেন, বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতি ও ‘আমাদের সাবেক বিদেশি অংশীদারদের’ আচরণের সঙ্গে সামঞ্জস্য রেখে সশস্ত্র বাহিনীকে ঢেলে সাজানোর পরিকল্পনার অংশ হিসেবে সক্রিয় সেনার সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

রুশ পার্লামেন্টের সংবাদপত্র পার্লামেন্টস্কায়া গেজেতাকে কার্তাপোলভ বলেন, ‘উদাহরণস্বরূপ, ফিনল্যান্ড, যার সঙ্গে আমাদের সীমান্ত রয়েছে, ন্যাটো ব্লকে যোগ দেওয়ার পর থেকে উত্তর-পশ্চিমাঞ্চলে (রাশিয়ার) নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের এখন নতুন কাঠামো ও সামরিক ইউনিট গঠন করা দরকার। আর এই প্রক্রিয়া সম্পন্ন করতে হলে আমাদের সেনার সংখ্যা বাড়াতে হবে।

এমটিআই

Wordbridge School
Link copied!