• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১
নতুন প্রেসিডেন্ট দিশানায়েকে

ন্যায়বিচারের প্রতিশ্রুতিতে আস্থা রেখেছে শ্রীলঙ্কার মানুষ 


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২২, ২০২৪, ১০:১৭ পিএম
ন্যায়বিচারের প্রতিশ্রুতিতে আস্থা রেখেছে শ্রীলঙ্কার মানুষ 

ঢাকা: দুই বছর আগে ২০২২ সালের গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে সামাজিক ন্যায়বিচার এবং দুর্নীতির বিরুদ্ধে বৃহত্তর পরিবর্তনের ডাক দিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বামপন্থী রাজনীতিক অনূঢ়া কুমারা দিশানায়েকে (৫৫)। তিনি দেশটির ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) নেতা।এই দলকে ভারতের প্রধান ভূরাজনৈতিক প্রতিদ্বন্দ্বী চীনের ঘনিষ্ঠ বলেই দেখা হয়।

এই জোট এর আগে কখনো শ্রীলঙ্কার বিরোধী দলও ছিল না। দেশটির ২২৫ সদস্যের পার্লামেন্টে এই জোটের আসন ছিল মাত্র তিনটি। কিন্তু দলের বাঁকবদল হয় ২০২২ সালে। দেশের অর্থনীতি ভেঙে পড়ে আর দেখা দেয় আকাশছোঁয়া মুদ্রাস্ফীতি। শুরু হয় গণবিক্ষোভ। সিংহলি ভাষায় যার নাম আরাগালাইয়া, মানে সংগ্রাম। তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে বাধ্য হন পদত্যাগ করতে। এর আগে তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দাও পদত্যাগে বাধ্য হয়েছিলেন। দুই ভাই ক্ষুব্ধ জনতার হাত থেকে দেশ ছেড়ে পালিয়ে বাঁচেন।  

আরাগালায়া আন্দোলনের নেতৃত্ব এককভাবে কোনো দল দাবি করেনি। জেভিপি এতে সক্রিয় ভূমিকা পালন করে।রাজাপক্ষে ভাইদের পদত্যাগের ফলে তৈরি হওয়া ক্ষমতার শূন্যতায় দিশানায়েকে এবং জেভিপি বৃহত্তর পরিবর্তনের ডাক দেয়। সামাজিক ন্যায়বিচার এবং দুর্নীতির বিরুদ্ধে তাদের অনড় অবস্থান নাগরিকদের আকৃষ্ট করেছে। প্রান্ত থেকে দলটি একটি আস্থাভাজন প্রধান রাজনৈতিক শক্তিতে পরিণত হয়েছে। দলের সঙ্গে বাড়ে দিশানায়েকের ব্যক্তিগত আবেদন।

অনূঢ়ার জন্ম এক গ্রামীণ মধ্যবিত্ত পরিবারে। কেলানিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক। স্কুলজীবন থেকে জেভিপির সঙ্গে জড়িত ছিলেন। ২০০০ সালে প্রথম সংসদ সদস্য হন।

অনূঢ়ার প্রতিদ্বন্দ্বীরা সবাই বিশিষ্ট রাজনৈতিক পরিবারের পরিচিত মুখ। নমাল রাজাপক্ষে, যিনি সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের বড় ছেলে। সজিথ প্রেমাদাসা, যিনি সাবেক প্রেসিডেন্ট রানাসিংহে প্রেমদাসার ছেলে। আর সদ্য সাবেক প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, দেশের প্রথম নির্বাহী প্রেসিডেন্ট জে আর জয়াবর্ধনের ভাগনে।

গত শতকের সত্তর ও আশির দশকে মার্ক্সবাদে অনুপ্রাণিত দুটি বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিল জেভিপি। রাষ্ট্র এর প্রতিশোধ-পাল্টা প্রতিশোধ নিতে দেরি করেনি। গণগ্রেপ্তার, নির্যাতন, অপহরণ ও গণহত্যায় দলসংশ্লিষ্ট কমপক্ষে ৬০ হাজার মানুষ নিহত হন। এর মধ্যে দলের প্রতিষ্ঠাতা রোহানা উইজেবিরাসহ বেশির ভাগ জ্যেষ্ঠ নেতাও ছিলেন।

অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর দিশানায়েকে দলের পলিটব্যুরো সদস্য হন। দল সহিংসতার পথ ত্যাগ করে। বিশ্লেষকদের মতে, দিশানায়েকে সমাজের বিভিন্ন অংশের মধ্যে এক বৃহত্তর জোট গড়ে তুলতে পেরেছেন। এটাই তাকে জয়ের পথ তৈরি করে দিয়েছে।এখন দলের সবচেয়ে কার্যকর স্লোগান হচ্ছে দুর্নীতি মোকাবিলার প্রতিশ্রুতি।

বিশ্লেষকেরা বলছেন, অর্থনৈতিক দুর্দশা থেকে উত্তরণের আশায় অনূঢ়া কুমারা দিশানায়েকেকে ভোট দিয়েছেন মানুষ। এখন তার বড় কাজ হবে নজিরবিহীন অর্থনৈতিক সংকট থেকে দেশকে টেনে তোলা। ফলে নতুন প্রেসিডেন্টের জন্য বড় চ্যালেঞ্জ হবে অর্থনীতিতে স্থিতিশীলতা ফেরানো। এখন দিশানায়েকে দেশটির মানুষকে কতটা দিশা দেখাতে পারেন, সেটাই দেখার বিষয়।

১৯৪৮ সালে শ্রীলঙ্কার স্বাধীনতার পর থেকে, দেশটি শাসন করেছে দুটি প্রভাবশালী রাজনৈতিক দল বা তাদের জোট বা তাদেরই কোনো অংশ। এরা হলো ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) এবং শ্রীলঙ্কা ফ্রিডম পার্টি (এসএলএফপি)।

এই দমবন্ধ করা দীর্ঘ ইতিহাস ভাঙার প্রতিশ্রুতি দিয়েছেন দিশানায়েকই। মানুষ তাতে আস্থা রেখেছে।

আইএ

Wordbridge School
Link copied!