• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

ইসরায়েল সর্বাত্নক সংঘাত সৃষ্টি করতে চায়, সতর্কবার্তা ইরানি প্রেসিডেন্টের


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৪, ২০২৪, ১২:৫২ পিএম
ইসরায়েল সর্বাত্নক সংঘাত সৃষ্টি করতে চায়, সতর্কবার্তা ইরানি প্রেসিডেন্টের

ঢাকা : মধ্যপ্রাচ্যে ইসরায়েল সর্বাত্নক আঞ্চলিক সংঘাত সৃষ্টি করতে চাইছে বলে মন্তব্য করেছেন ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। এর পরিণতি অপরিবর্তনীয় বলে ইসরায়েলের প্রতি সতর্কবার্তাও দেন তিনি।

সোমবার (২৩ সেপ্টেম্বর) ভোরে লেবাননে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলার পর এই বিষয়ে মন্তব্য করেন তিনি। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব কথা বলেন মাসুদ পেজেশকিয়ান। খবর রয়টার্স।

ইরানের প্রেসিডেন্ট অভিযোগ করেন, লেবাননে হিজবুল্লাহর সাথে ইসরায়েলের যুদ্ধে যোগ দিতে ইরানকে উস্কানি দিয়ে মধ্যপ্রাচ্যকে একটি পূর্ণাঙ্গ যুদ্ধের দিকে টেনে আনতে চায় ইসরায়েল।

তিনি বলেন, আমরা মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার কারণ হতে চাই না কারণ এর পরিণতি অপরিবর্তনীয় হবে।

তিনি আরও বলেন, আমরা শান্তিতে থাকতে চাই, আমরা যুদ্ধ চাই না। মূলত ইসরায়েল সর্বাত্মক সংঘাত সৃষ্টি করতে চায়।

এ সময় ইরান ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যকার যুদ্ধে প্রবেশ করবে কিনা জানতে চাইলে পেজেশকিয়ান বলেন, "আমরা যেকোনো গোষ্ঠীকে রক্ষা করব যারা তার অধিকার এবং নিজেদের রক্ষা করছে।" তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

এছাড়া ইরান জুলাইয়ের শেষের দিকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রয়াত নেতা ইসমাইল হানিয়াহকে ইরানের মাটিতে হত্যার প্রতিশোধ নেবে কিনা এমন প্রশ্নের জবাবে পেজেশকিয়ান বলেন, আমরা উপযুক্ত সময় এবং স্থানে উপযুক্ত পদ্ধতিতে জবাব দেব।

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেকশিয়ান মূলত একজন মধ্যপন্থী এবং সংস্কারবাদী রাজনীতিবিদ। গত জুলাই মাসে বাস্তববাদী এবং সংস্কারমূলক পররাষ্ট্রনীতির প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হয়েছিলে তিনি। গাজায় ইসরায়েলের গণহত্যার মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে নীরব থাকার জন্য অভিযুক্ত করেছিলেন তিনি।

এছাড়া ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকেই পেজেশকিয়ান বারবার ইরানের ইসরায়েল-বিরোধী অবস্থান এবং মধ্যপ্রাচ্য অঞ্চল জুড়ে প্রতিরোধ আন্দোলনের প্রতি সমর্থনের বিষয়টি নিশ্চিত করেছেন।

এমটিআই

Wordbridge School
Link copied!