• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

ইসরায়েলের যুদ্ধের কেন্দ্রবিন্দু এখন লেবানন


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০১:১৮ পিএম
ইসরায়েলের যুদ্ধের কেন্দ্রবিন্দু এখন লেবানন

ঢাকা : লেবাননে সোমবার থেকে বড় ধরনের হামলা চালিয়েছে ইসরায়েল। ইরান সমর্থিত লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে ইসরায়েলের স্মরণকালের ভয়াবহ বিমান হামলায় লেবাননে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯২ জনে। আহত হয়েছেন আরও ১ হাজার ৬৪৫ জন। ফলে ইসরায়েলের যুদ্ধের কেন্দ্রবিন্দু এখন গাজা থেকে সরে লেবাননে এসেছে। খবর আল জাজিরার।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রায় ২০ বছরের মধ্যে সবচেয়ে বড় ও ভয়াবহ হামলা ছিল এটি। ইতিমধ্যে ৬৫০টি স্থানে ১৩০০টি লক্ষ্যবস্তুতে আঘাত হানা হেনেছে ইসরায়েলি বাহিনী। গাজা যুদ্ধের মধ্যেই লেবাননে ইসরায়েলের বড় ধরনের হামলা নিয়ে এখন চুলচেরা বিশ্লেষণ করছেন বিশেষজ্ঞরা।

লেভান্ট ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্সের পরিচালক সামি নাদের মত দিয়েছেন, ইসরায়েলের যুদ্ধের কেন্দ্রবিন্দু গাজা থেকে সরে গেছে। লেবাননের পরিস্থিতিকে ‘সর্বাত্মক যুদ্ধ’ হিসাবে বর্ণনা করেছেন সামি। কারণ ইসরায়েলের হামলা এবং গোলার মুখে পড়েছে লেবাননের বেসামরিক মানুষেরাও। এটি এখন স্পষ্ট যে, এই যুদ্ধের এক নম্বর ক্ষেত্রটি এখন লেবানন। এটি এখন আর গাজা নয়।

লেবাননে ইসরায়েলের সদ্য হামলাকে একটি নতুন ‘টার্নিং পয়েন্ট’ আখ্যা দিয়ে সামি বলেছেন—এত দিন লেবাননে ইসরায়েলের সব হামলা এবং সামরিক ব্যস্ততা হিজবুল্লাহ গেরিলাদের কেন্দ্র করে আবর্তিত হয়েছে। কিন্তু এখন এই হামলার মুখে পড়েছে বেসামরিক মানুষরা। ইতিমধ্যে বিপুলসংখ্যক সাধারণ মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত অঞ্চলগুলো থেকে নিরাপদ আশ্রয়ের জন্য ছুটছে হাজার হাজার মানুষ। ফলে এটি একটি সর্বাত্মক যুদ্ধ।

এমটিআই

Wordbridge School
Link copied!