• ঢাকা
  • শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

ইরানের আকাশসীমা এড়াচ্ছে ঢাকা থেকে ইউরোপগামী এয়ারলাইন্সগুলো


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৪, ২০২৪, ১০:৫২ এএম
ইরানের আকাশসীমা এড়াচ্ছে ঢাকা থেকে ইউরোপগামী এয়ারলাইন্সগুলো

ঢাকা : ইরান ও ইসরায়েলের চলমান সংঘাতকে কেন্দ্র করে ইরান ও ইরাকের আকাশসীমা ব্যবহার ব্যবহার বন্ধ করেছে ঢাকা থেকে ছেড়ে যাওয়া অধিকাংশ এয়ারলাইন্স।

এই আকাশসীমার ওপর দিয়ে ইউরোপের দেশ ইতালির রোমে ও যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ফ্লাইট পরিচালনা করত বাংলাদেশের রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বিমানের জনসংযোগ শাখার সহকারী ব্যবস্থাপক নাহিদ ইসলাম বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাতে বলেন, ইরানের সঙ্গে ইসরায়েলের সংঘাতের কারণে ইরাক-ইরানের আকাশসীমা ব্যবহার করছে না বিমান। যাচ্ছে বিকল্প রুটে।

বাংলাদেশ থেকে চলাচল করা অন্য এয়ারলাইন্সগুলোও একইভাবে ইরাক, ইরানের আকাশসীমা এড়িয়ে চলছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুর দেড়টায় সিলেট থেকে একটি ফ্লাইট ম্যানচেস্টারে যাওয়ার জন্য আকাশে ওড়ে।

ফ্লাইট নজরদারি বিষয়ক ওয়েবসাইট ফ্লাইট রাডার টোয়েন্টিফোর ডটকমের তথ্যানুযায়ী, ফ্লাইটটি সিলেট থেকে পাকিস্তান, আফগানিস্তান, তুর্কমেনিস্তান, আজারবাইজান, জর্জিয়া, রোমানিয়া হয়ে যুক্তরাজ্যের পথে যায়।

ফ্লাইটটি সেদেশের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ম্যানচেস্টারে পৌঁছানোর কথা।

গাজায় অভিযান নিয়ে গত কয়েক মাসের উত্তেজনার মধ্যে ইসরায়েলে মঙ্গলবার এক ঝাঁক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীর বিরুদ্ধে ইসরায়েলের সামরিক অভিযানের জবাবে এই ক্ষেপণাস্ত্র ছোড়ে তেহরান।

শুধু তাই নয় ইসরায়েল এই হামলার পাল্টা জবাব দিলে তেহরানের জবাব আরও ‘মারাত্মক এবং ধ্বংসাত্মক’ হবে বলেও হুঁশিয়ার করেছে দেশটি।

অন্যদিকে ইসরায়েল বলেছে, হামলার জন্য ইরানকে চড়া মূল্য দিতে হবে। এ পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে ঝুদ্ধ ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে।

সঙ্গত কারণেই ঢাকা থেকে ইরাক-ইরানের আকাশসীমা ব্যবহার করছে না অধিকাংশ এয়ারলাইন্স। কেবল মধ্যপ্রাচ্যভিত্তি যেসব এয়ারলাইন্স তাদের দেশের বিমানবন্দরকে হাব হিসেবে ব্যবহার করে ফ্লাইট পরিচালনা করে, তারাই ওই এলাকার আকাশপথ ব্যবহার করছে।

তবে এমিরেটস, ফ্লাই দুবাইসহ বেশ কিছু এয়ারলাইন্স ইতোমধ্যে লেবানন, ইরাক, ইরানে ফ্লাইট পরিচালনা বন্ধ করেছে।

ফ্লাইট রেডারের তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে মিশরের কায়রোতে ফ্লাইট পরিচালনা করা ইজিপ্ট এয়ার এখন ভারত, আরব সাগর পাড়ি দিয়ে দুবাই হয়ে সৌদি আরব, জর্ডান, ইসরায়েলের আকাশসীমা ব্যবহার করে কায়রো পৌঁছাচ্ছে।

বাংলাদেশ থেকে সপ্তাহে দুদিন ফ্লাইট পরিচালনা করে এয়ারলাইন্সটি।

এমটিআই

Wordbridge School
Link copied!