• ঢাকা
  • শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

এবার লেবাননের ত্রিপোলিতে ইসরায়েলের বিমান হামলা


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৫, ২০২৪, ০৫:২৬ পিএম
এবার লেবাননের ত্রিপোলিতে ইসরায়েলের বিমান হামলা

ঢাকা: লেবাননের উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে শনিবার (৫ অক্টোবর) ভোরে প্রথমবারের মতো বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। 

লেবাননের নিরাপত্তা সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। এদিকে দক্ষিণাঞ্চলীয় বৈরুত শহরেও নতুন করে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। লেবাননের দক্ষিণাঞ্চলে নতুন করে স্থল অভিযান চালানোরও পরিকল্পনা করছেন ইসরায়েলি সেনারা।

সূত্রের মাধ্যমে রয়টার্স জানতে পেরেছে, ত্রিপোলিতে ফিলিস্তিনি শরণার্থীশিবিরে ওই হামলা হয়েছে। এতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের এক কর্মকর্তা, তার স্ত্রী ও দুই সন্তান নিহত হয়েছেন। হামাস-সংশ্লিষ্ট সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলায় তাদের এক নেতা নিহত হয়েছেন।

সুন্নি অধ্যুষিত বন্দরনগরী ত্রিপোলিতে হামলার ব্যাপারে ইসরায়েলি সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে মন্তব্য করেনি।

গাজা উপত্যকায় প্রায় এক বছর আগে ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর থেকেই লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা ও পাল্টাপাল্টি হামলা চলছিল। সাম্প্রতিক সপ্তাহগুলোতে লেবাননে বিমান হামলা বিস্তৃত করে ইসরায়েল। দেশটি রাতের বেলায় লেবাননের দক্ষিণাঞ্চলীয় শহর বৈরুতে বোমা হামলা চালাচ্ছে। দক্ষিণাঞ্চলীয় ওই এলাকা হিজবুল্লাহর শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত।

শুক্রবার রাতে ইসরায়েলের এক সেনা মুখপাত্র দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্য তিনবার সতর্ক করেন। এরপর রয়টার্সের প্রত্যক্ষদর্শীরা সেখানে কমপক্ষে একটি বিস্ফোরণের শব্দ শুনেছেন।

এর আগে গতকাল শুক্রবার লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর গোয়েন্দা সদর দপ্তরে হামলা চালানোর দাবি করে ইসরায়েল। গত কিছুদিনে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা নিহত হয়েছেন। গত ২৭ সেপ্টেম্বর ইসরায়েলি বিমান হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহও নিহত হন।

এআর

Wordbridge School
Link copied!