• ঢাকা
  • শনিবার, ১২ অক্টোবর, ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

কমলা হ্যারিসের পক্ষে ভোটের মাঠে ওবামা


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১১, ২০২৪, ০৪:৪২ পিএম
কমলা হ্যারিসের পক্ষে ভোটের মাঠে ওবামা

ঢাকা: আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এর আগে ভোটারদের মন জয় করতে হবে দুই প্রার্থী কমলা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্পকে। কমলা-ট্রাম্পের মধ্যকার বিতর্কের ফলাফলের প্রভাব পড়তে যাচ্ছে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে।  

এবার আলোচিত দোদুল্যমান অঙ্গরাজ্য পেনসিলভানিয়ায় কমলার হয়ে নির্বাচনি প্রচারণায় নেমেছেন ডেমোক্রেট নেতা এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বৃহস্পতিবার পিটসবার্গ কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় এ সমাবেশ।

২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব ছাড়লেও মার্কিন রাজনীতিতে ওবামার ব্যাপক প্রভাব রয়েছে। ডেমোক্রেট শিবিরে তার আলাদা গুরুত্ব আছে।

সমর্থকদের উদ্দেশে সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘আমি বুঝতে পারছি, মানুষ কেন পরিবর্তন চাইছেন। আমি বুঝতে পারছি, লোকজন হতাশ। তারা বুঝতে পারছেন যে আমরা আরও ভালো কিছু করতে পারি। আমি এটি বুঝতে পারছি না, কেন কেউ এটি ভাবতে পারেন যে ডোনাল্ড ট্রাম্প তাঁর জন্য ভালো কিছু করতে পরিবর্তন আনতে পারবেন।’

ওবামা আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের আবাসন ও করব্যবস্থা নিয়ে কমলার সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। আগে কোনো প্রেসিডেন্ট প্রার্থী যে কাজের জন্য প্রস্তুত ছিলেন না, কমলা সেই কাজ করতে প্রস্তুত আছেন। আপনারা কমলার মধ্যে সত্যিকারের পরিকল্পনা দেখতে পাবেন। আর ট্রাম্পের মধ্যে পরিকল্পনার ধারণা পাবেন।’

পেনসিলভানিয়ায় জয়-পরাজয়ের ওপর অনেকখানি নির্ভর করছে হোয়াইট হাউসের মসনদে বসা। পেনসিলভানিয়ার মতো দোদুল্যমান রাজ্য হিসেবে পরিচিত জর্জিয়া, নেভাদা, অ্যারিজোনা, মিশিগান, উইসকনসিন এবং নর্থ ক্যারোলাইনা।  এসব রাজ্যগুলোতেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছে নির্বাচনপূর্ব জরিপগুলো।

আইএ 

Wordbridge School
Link copied!