• ঢাকা
  • শনিবার, ১২ অক্টোবর, ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

হাসিনা ভারতের ভ্রমণ ডকুমেন্ট পেলে, কী করা যাবে এটা দিয়ে?


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১২, ২০২৪, ১০:২৩ এএম
হাসিনা ভারতের ভ্রমণ ডকুমেন্ট পেলে, কী করা যাবে এটা দিয়ে?

ঢাকা: ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট দেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময় নিজের সঙ্গে কূটনৈতিক পাসপোর্ট নিয়ে যান তিনি। তবে অন্তর্বর্তী সরকার তার পাসপোর্ট বাতিল করে। পাসপোর্ট বাতিল করায় শেখ হাসিনা ভারতে ৪৫ দিন পর অবৈধ হয়ে পড়েন।

এরমধ্যে যুক্তরাজ্যে বসবাসরত এক আওয়ামী লীগ নেতা দাবি করেছেন, হাসিনাকে ‘ভ্রমণ ডকুমেন্ট’ দিয়েছে ভারত। যদিও দেশটির সরকারের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়নি।

তবে হাসিনাকে যদি ভারত সরকার ভ্রমণ ডকুমেন্ট দিয়ে থাকে, তাহলে তিনি এটি দিয়ে কী করতে পারবেন?

যদি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সত্যিই ভারতের কাছ থেকে ভ্রমণ ডকুমেন্ট পেয়ে থাকেন তাহলে তিনি এটি দিয়ে বিশ্বের অন্যান্য দেশের ভিসার আবেদন করতে পারবেন এবং সেটি দিয়ে সেসব দেশে যেতে পারবেন।

ভ্রমণ ডকুমেন্ট হলো এমন একটি বিষয় যা যে কোনো দেশের সরকার যে কোনো আশ্রয়প্রার্থীকে দিতে পারে। যেটিকে অনেকটা পাসপোর্টের মতো ব্যবহার করা হয়।

ভারতের সাবেক এক কূটনীতিক সংবাদমাধ্যম ‘এই সময়’-কে জানিয়েছেন, হাসিনাকে ভারত সরকার ভ্রমণ ডকুমেন্ট এবং রাজনৈতিক আশ্রয় দিলেও এতে অবাক হওয়ার কিছু নেই। কারণ এই পরিস্থিতিতে এটাই স্বাভাবিক এবং প্রত্যাশিত পদক্ষেপ। এই কূটনীতিকের মতে, হাসিনাকে যদি বেশিদিন ভারতে থাকতে হয় তাহলে তিনি বেশিদিন আড়ালে থাকতে পারবেন না। তাকে প্রকাশ্যে আসতে হবে এবং দলের নেতাকর্মীদের সঙ্গে বিভিন্ন দেশে গিয়ে যোগাযোগ করতে হবে।

তিব্বতের বিখ্যাত ধর্মগুরু দালাই লামাকেও এমন ভ্রমণ ডকুমেন্ট দিয়েছে ভারত। যেটি দিয়ে তিনি বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

এম

Wordbridge School
Link copied!