• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১৪, ২০২৪, ০৪:১২ পিএম
অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

ঢাকা: চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের তিন অর্থনীতিবিদ ড্যারেন আসেমগ্লো, সাইমন জনসন ও জেমস এ. রবিনসন। এ ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ বছর নোবেল পুরস্কার ঘোষণা শেষ হলো। 

সোমবার (১৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায়  সুইডেনের রাজধানী স্টকহোম থেকে ২০২৪ সালের অর্থনীতিতে নোবেল মেমোরিয়াল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করেছে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স।

বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠান কীভাবে গঠিত হয় এবং সমৃদ্ধিতে এর প্রভাব কেমন, তা নিয়ে কাজ করার জন্য এই পুরস্কার পেয়েছেন তারা। বিভিন্ন দেশের সমৃদ্ধিতে এত পার্থক্য কেন দেখা যায়, তা নিয়ে গভীর ধারণা দিয়েছেন এ তিনজন। 

গত বছর অর্থনীতিতে নোবেল জিতেছিলেন আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্লডিয়া গোল্ডিন। এ পর্যন্ত মোট ৫৫ জন নোবেল জিতেছেন এই বিভাগে।  অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে।

কোন প্রতিষ্ঠানের গঠন ও উন্নতির ক্ষেত্রে তার প্রভাব সংক্রান্ত গবেষণার জন্য তাদেরকে এই পুরস্কার দেওয়া হয়।

৭ অক্টোবর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার প্রদানের মধ্য দিয়ে এবারের আসর শুরু হয়। এরপর ৮ তারিখ পদার্থবিদ্যা, ৯ তারিখ রসায়নশাস্ত্র, ১০ তারিখ সাহিত্য ও ১১ তারিখ শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। আজ অর্থনীতিতে সম্মাননা প্রদানের মধ্যে দিয়ে এবারের আসর সমাপ্ত হলো। 

এসএস

Wordbridge School
Link copied!