• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

যেভাবে হামাস নেতার নাগাল পেল ইসরায়েল


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১৮, ২০২৪, ০২:৪২ পিএম
যেভাবে হামাস নেতার নাগাল পেল ইসরায়েল

ঢাকা: ফিলিস্তিনির স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হওয়ার খবরটি গতকাল বৃহস্পতিবার যৌথভাবে নিশ্চিত করেছে দখলদার ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী ও দেশটির নিরাপত্তা সংস্থা।

সিনওয়ার গত এক বছর ধরে ছিলেন লোকচক্ষুর আড়ালে। ধারণা করা হচ্ছিল, দীর্ঘ সময়ে মাটির নিচে হামাসের তৈরি সুড়ঙ্গের মধ্যে একদল দেহরক্ষী এবং ইসরায়েলি জিম্মিদের ‘মানবঢাল’ বানিয়ে আত্মগোপনে ছিলেন তিনি।

তবে মৃত্যুর আগে ইসরায়েলি বাহিনীর হামলায় মাত্র তিনজন সঙ্গীকে নিয়ে একটি ভবনের কক্ষে প্রবেশ করলেও শেষ মুহূর্তে তিনি ছিলেন একা। সিনওয়ারের অবস্থান শনাক্তকারী ড্রোনের ক্যামেরায় এই নেতাকে হত্যার আগের মুহূর্তের ভিডিও এমন তথ্য প্রকাশ করেছে।

বিবিসি লিখেছে, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালানোর মূল কারিগর বলে মনে করা হয় সিনওয়ারকে। গত জুলাই মাসে তেহরানে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া হত্যার শিকার হলে ৬১ বছর বয়সী সিনওয়ারকে হামাসের সামগ্রিক নেতা হিসেবে ধরে নেওয়া হয়।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ নিশ্চিত করেছেন যে, বুধবার সেনারা সিনওয়ারকে হত্যা করেছে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও (আইডিএফ) বলছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে হামাসের শীর্ষ নেতাদের অবস্থান শনাক্তের পর ইসরায়েলি সেনারা দক্ষিণ গাজায় অভিযান চালায়। আইডিএফের ৮২৮ ব্রিগেডের সেনারা সেখানে তিনজনের অবস্থান শনাক্ত এবং তাদেরকে হত্যা করে। পরে ডিএনএ পরীক্ষা করে তাদের মধ্যে একজনকে সিনওয়ার বলে নিশ্চিত করা হয়।

সিনওয়ারের সন্ধান মিলল যেভাবে
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলছে, তাদের ৮২৮তম ব্রিগেডের একটি ইউনিট বুধবার রাফার তাল আল-সুলতান এলাকায় টহল দিচ্ছিল। ওই সময় সেখানকার একটি ভবনে অভিযান চালান হয়। কারণ সেনাদের কাছে তথ্য ছিল, ভবনটি হামাসের সিনিয়র নেতারা ব্যবহার করেন। তারপর ওই ভবনে অভিযান চালিয়ে তিনজনকে হত্যা করা হয়।

ওই তিনজনের মধ্যে একজনের সঙ্গে হামাস নেতা সিনওয়ারের শারীরিক গঠনের মিল পান ইসরায়েলি সেনারা। পরে সেই মৃতদেহের আঙুলের একটি অংশ পরীক্ষার জন্য ইসরায়েলে পাঠানো হয়। ইসরায়েলের কাছে সিনওয়ারের জেনেটিক তথ্য সংরক্ষণ করা হয়েছে। কারণ জীবনের কয়েক দশক সিনওয়ারের কেটে গেছে ইসরায়েলের কারাগারে।

আরও পরে ওই এলাকার পুরো নিয়ন্ত্রণ নিয়ে হামলায় প্রায় ধ্বংস হয়ে যাওয়া ভবন থেকে মৃতদেহগুলো বের করে ইসরায়েলে নিয়ে যায় অভিযান পরিচালনাকারী সদস্যরা। ইসরায়েলেই ডিএন পরীক্ষা করে এবং ড্রোনের ভিডিও ও কয়েকটি গ্রাফিতি ছবির সাহায্যে সিনওয়ারের মৃত্যু নিশ্চিত করা হয়।

আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগরি বলেছেন, ওই ভবনে যে সিনওয়ার আছেন, সেটি তার বাহিনী নিশ্চিতভাবে জানত না। “আমাদের অভিযান শুরু হলে তিনজন বন্দুকধারীকে এক ঘর থেকে আরেক ঘরে দৌড়াতে দেখেছে সেনারা। একবার গুলি চালানো হলে তারা বিচ্ছিনি হয়ে যান ও সিনওয়ার একা ভবনের মধ্যে একটি কক্ষে প্রবেশ করেন। এরপর একটি ড্রোন দিয়ে তার অবস্থান শনাক্ত করে তবে হত্যা করা হয়।

“ওই সময় সিনওয়ার জিম্মিদের মানবঢাল হিসেবে ব্যবহার করছিলেন না। তার একক চলাফেরা থেকে ধারণা করা হয়, তিনি শেষ মুহূর্তে একাই ছিলেন অথবা তিনি তার দেহরক্ষীদের হারিয়েছিলেন।”

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, “সিনওয়ার একজন কমান্ডার হিসেবে মারা যাননি। তার মৃত্যু হয়েছে পালিয়ে যাওয়ার সময়, মারধর ও নিপীড়নের শিকার হয়ে। তিনি মৃত্যুর সময় কেবল নিজের প্রাণ নিয়েই চিন্তিত ছিলেন। এই মৃত্যু আমাদের সমস্ত শত্রুদের জন্য একটি স্পষ্ট বার্তা।”

ড্রোনের ভিডিওতে যা ছিল
যে ড্রোন দিয়ে হামাস নেতা সিনওয়ারকে ভবনের মধ্যে শনাক্ত করা হয়েছিল, সেই ড্রোনের ক্যামেরার ভিডিও প্রকাশ করেছে ইসরায়েলি বাহিনী।

যে ভিডিওতে হত্যার আগ মুহূর্তের কিছু দৃশ্য উঠে এসেছে। দেখা গেছে, ভবনের নিচ তলায় সোফায় বসে আছেন একজন, তার মাথা ও মুখ একটি কাপড়ে ঢাকা এবং ঘরটি প্রায় ধ্বংস্তুপ। তারপর ওই ব্যক্তি ড্রোনের দিকে হাতের লাঠিটি ছুড়ে মারেন। এরপর অন্ধকার, আরো কোনো ভিডিও ধরা পড়েনি ড্রোনের ক্যামেরায়।

এআর

Wordbridge School
Link copied!