• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

দীর্ঘদিন পর বৈঠক করলেন মোদী-শি জিনপিং


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৪, ২০২৪, ০৫:৩৯ পিএম
দীর্ঘদিন পর বৈঠক করলেন মোদী-শি জিনপিং

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পাঁচ বছরের মধ্যে এই প্রথমবার আনুষ্ঠানিক বৈঠক করলেন। এ বৈঠককে দুই দেশের মধ্যকার সম্পর্কের বরফ গলার চিহ্ন হিসেবে দেখা হচ্ছে।

২০২০ সালে ভয়াবহ সামরিক সংঘর্ষে দুই দেশের মধ্যকার সম্পর্কের অবনতি হয়।

বুধবার এ দুই নেতা রাশিয়ার কাজান শহরে ব্রিকস সম্মেলনের সাইডলাইনে বৈঠক করেন। ভারত সরকার ও চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এমনটি জানায়। খবর আল জাজিরার।  

বিতর্কিত হিমালয়ান সীমান্তে উত্তেজনা প্রশমনে দুই দেশে এক চুক্তিতে সম্মত হওয়ার কয়েক দিনের মধ্যেই নরেন্দ্র মোদী ও শি জিন পিং বৈঠকে বসলেন।

তারা দুই দেশের জাতীয় পতাকা সংবলিত ব্যাকড্রপে দাঁড়িয়ে হাত মেলান। তারা নিজেদের মধ্যকার দ্বন্দ্ব মেটানোর ওপর গুরুত্বারোপ করেন।  

চীনের প্রেসিডেন্ট বলেন, দুই দেশ একটি গুরুত্বপূর্ণ উন্নয়নের পর্যায়ে রয়েছে। আমাদের উচিত পার্থক্য ও মতবিরোধগুলো সতর্কতার সঙ্গে মোকাবিলা এবং একে অন্যের উন্নয়ন আকাঙ্ক্ষা অনুসরণের প্রচেষ্টাকে সহায়তা করা।  

শি বলেন, দুই পক্ষকেই আন্তর্জাতিক দায়িত্বগুলো পালন করা, উন্নয়নশীল দেশগুলোর শক্তি ও ঐক্য বাড়াতে একটি উদাহরণ স্থাপন করা এবং আন্তর্জাতিক সম্পর্কের বহুমুখীকরণ ও গণতন্ত্রের প্রসারে অবদান রাখা গুরুত্বপূর্ণ।

ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি বৈঠকের পর সাংবাদিকদের বলেন, ভারত ও চীন বিশ্বের বৃহৎ দুই প্রতিবেশী। এ দুই নেতা স্থিতিশীল দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেন।

সবশেষ ২০১৯ সালে নরেন্দ্র মোদী ও শি জিন পিংয়ের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হয়েছিল।

আইএ

Wordbridge School
Link copied!