‘কয়লাদূষণ বন্ধ করো, পায়রা নদী রক্ষা করো’ স্লোগানে নৌ শোভাযাত্রা

  • বরগুনা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৭:২৯ পিএম
‘কয়লাদূষণ বন্ধ করো, পায়রা নদী রক্ষা করো’ স্লোগানে নৌ শোভাযাত্রা

বরগুনা: ‘কয়লা দূষণ বন্ধ কর, পায়রা নদীর রক্ষা কর’ এই স্লোগানকে সামনে রেখে বরগুনার তালতলীর পায়রা নদীর মুখে নৌ র‍্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে জলবায়ু ন্যায্যতার জন্য বিশ্বব্যাপী আন্দোলনের অংশ হিসেবে এশিয়া ডে অফ অ্যাকশন কর্মসুচি উপলক্ষে উপজেলার খোট্টারচর এলাকায় তাপবিদ্যুৎ কেন্দ্রর সামনে ওয়াটারকিপার্স বাংলাদেশ ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এবং পায়রা নদী ইলিশ রক্ষা কমিটির আয়োজনে নৌ র‍্যালি ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচীতে দুই শতাধিক নারী-পুরুষ অংশগ্রহণ করেন। এসময় অংশগ্রহণকারীরা কয়লা বিরোধী নানা রঙের প্ল্যাকার্ড এবং ফেস্টুন প্রদর্শন করেন।

মানববন্ধনে দাড়িয়ে বক্তারা বলেন, বরিশাল ৩০৭ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রর কয়লা ধোয়া বর্জ্য পায়রা নদীতে ফেলার কারণে নদীতে ইলিশ কমে যাচ্ছে। এছাড়াও নির্গত কালো ধোঁয়ায় টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্যের জীব বৈচিত্র্যসহ এলাকার মানুষের কৃষি ও স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। তাই অবিলম্বে কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র প্রকল্পসহ সকল কয়লা বিদ্যুৎ প্রকল্প বাতিল করতে হবে এবং পরিচ্ছন্ন নবায়নযোগ্য জ্বালানির বিকল্পগুলিতে বিনিয়োগসহ কয়লা নির্ভরতার অবসান কেবল পরিবেশের জন্যই নয়, এই অঞ্চলের জনস্বাস্থ্য এবং আর্থ-সামাজিক স্থিতিশীলতার জন্যও গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন বক্তারা।

মানববন্ধন পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন, শুভ সন্ধ্যা সমুদ্র সৈকত রক্ষা কমিটির সমন্বয়ক জাহাঙ্গীর মিয়া, তেঁতুল বাড়িয়া নদী ভাঙ্গন রক্ষা কমিটির সমন্বয়ক শাহজাহান শেখ, পায়রা নদী ইলিশ রক্ষা কমিটি সমন্বয়ক সুলতান আহমেদ, ওয়াটারকিপার্স বাংলাদেশ (তালতলী-আমতলী) উপজেলা সমন্বয়ক আরিফ রহমান, পরিবেশ ও গণমাধ্যম কর্মী মোস্তাফিজুর রহমান, ইমরান হোসেন সহ প্রমুখ।

এসএস

Link copied!