চাকরিচ্যুতদের ১৪ লাখ টাকা আত্মসাৎ, সুষ্ঠু বিচারের দাবি ভুক্তভোগী শ্রমিকদের  

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০৬:১৭ পিএম
চাকরিচ্যুতদের ১৪ লাখ টাকা আত্মসাৎ, সুষ্ঠু বিচারের দাবি ভুক্তভোগী শ্রমিকদের  

গাজীপুর: গাজীপুর শিল্পাঞ্চলে একটি পোশাক কারখানার চাকরিচ্যুত শ্রমিকদের বেতনের ১৪ লাখ টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে শ্রমিক সংগঠনের কেন্দ্রীয় দুই নেতার বিরুদ্ধে। ভুক্তভোগী পোশাক শ্রমিকরা এ বিষয়ে জয়দেবপুর থানায় একটি লিখিত অভিযোগ দাখিল করেছেন। ওই অভিযোগে শ্রমিকরা এ ঘটার সঙ্গে জড়িত সংশ্লিষ্ট দুই শ্রমিক সংগঠনের নেতার বিরুদ্ধে সুষ্ঠু তদন্তের মাধ্যমে উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছেন। 

অভিযুক্ত দুই শ্রমিক সংগঠনের নেতা হলেন জাতীয় তৃণমূল শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি শামীম খান এবং বাংলাদেশ তৃণমূল গার্মেন্ট শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ফাতেমা আক্তার।

মঙ্গলবার (১৬ অক্টোবর) দুপুরে ভুক্তভোগী পোশাক শ্রমিকেরা স্থানীয় গণমাধ্যম কর্মীদের জানান, গত কয়েকদিন আগে গাজীপুর উপজেলার আওতাধীন ভবানীপুর এলাকার পলমল গ্রুপের সাফা সোয়েটারস লিমিটেড ২ এর কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছেন। পরে ওই বিক্ষোভের জেরে কারখানা কর্তৃপক্ষ বিক্ষোভে নেতৃত্বদানকারী এ রকম ২০০ জন শ্রমিককে ছাঁটাই করে দেন। 

পরে শ্রম আইন অনুযায়ী এ ছাঁটাইয়ের সময় শ্রমিকদের ৩ মাস ১০দিনের বেতন দেওয়ার প্রতিশ্রুতি দেন মালিকপক্ষ। পরে সিদ্ধান্ত অনুযায়ী সোমবার (১৪ অক্টোবর) বিকেলে ভবানীপুর সাফারী পার্ক হোটেলে বেতনের টাকা বিতরণ করা হয়। এ সময়ে ওইখানে উপস্থিত জাতীয় তৃণমূল শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি শামীম খান এবং বাংলাদেশ তৃণমূল গার্মেন্ট শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ফাতেমা আক্তার প্রত্যেক শ্রমিকের কাছে ৭ হাজার টাকা দাবি করেন। এ সময়ে চাকরিচ্যুত শ্রমিকরা তাদের কেন টাকা দিতে হবে, আমরা কোন টাকা দিবনা, বললে, দুই নেতা তাদের ওপর চড়াও হয়। এক পর্যায়ে তারা জোরপূর্বকভাবে প্রত্যেক চাকরিচ্যুত শ্রমিকদের কাছ থেকে জোর করে ৭ হাজার টাকা করে আদায় করেন। সেই হিসেবে মোট টাকা দাড়ায় ১৪ লাখ টাকা।

 

এ বিষয়ে জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হালিম বলেন, পলমল গ্রুপের সাফা সোয়েটারস লিমিটেড ২-এর চাকরিচ্যুত শ্রমিকদের বেতনের পাওনা টাকা থেকে দুই শ্রমিক নেতা জোরপূর্বকভাবে টাকা আদায় করার একটি অভিযোগ ভুক্তভোগী শ্রমিকরা দিয়েছেন। তদন্তের মাধ্যমে এটার আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এসএস

Link copied!