সাশ্রয়ী মূল্যে সবজি কিনতে পেরে খুশি নানা শ্রেণি-পেশার মানুষ

  • কুমিল্লা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০২:৪৪ পিএম
সাশ্রয়ী মূল্যে সবজি কিনতে পেরে খুশি নানা শ্রেণি-পেশার মানুষ

কুমিল্লা: 'কৃষক জনতা জিন্দাবাদ, সিন্ডিকেট  মুর্দাবাদ' এ স্লোগানে বাজার সিন্ডিকেট ভাঙতে কুমিল্লা নগরীতে ন্যায্যমূল্যে সবজি বিক্রির কার্যক্রম শুরু করেছেন বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা।

শুক্রবার (২৫ অক্টোবর) সকালে থেকে নগরীর কান্দিরপাড় পূবালী চত্বরের সামনে শাকসবজি বিক্রির এ কার্যক্রম শুরু করেন সংগঠনের সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা।  

যে দামে পণ্যগুলো কেনা হয়েছে তার চেয়ে পাঁচ টাকা লাভে সেগুলো বিক্রি করছেন পাশাপাশি বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ন্যায্যমূল্যে এভাবেই জেলার ১৭ টি উপজেলায় শাকসবজি বিক্রি করা হবে বলে জানান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানিয়েছেন, বাজারে শাকসবজিসহ নিত্যপণ্যের যে ঊর্ধ্বগতি তা কমিয়ে আনতে পাইকারি আড়ৎ থেকে কেনা দামে সাধারণ মানুষের কাছে পণ্য বিক্রি করা শুরু হয়েছে। বাজারে দ্রব্যমূল্য নির্ধারণের যে সিন্ডিকেট আছে, তা ভাঙতেই এই কার্যক্রম চলমান থাকবে। 

লাউ বিক্রি হচ্ছে প্রতি পিছ ৩০ টাকা, বরবটি - ৬০, কইডা -৩৫, পটল- ৪৫, করলা- ৬০, বেগুন- ৫০, ডিম- ১ পিচ ১১.৮০ টাকা, আলু- ১ কেজি ৫৫ টাকা, পেঁয়াজ- ১ কেজি ১০০ টাকা, রসুন- ১ কেজি ২১০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে সাশ্রয়ী মূল্যে সবজি কিনতে সেখানে ভিড় করেন নানা শ্রেণি-পেশার মানুষ। ক্রয় ক্ষমতার মধ্যে থাকায় খুশি ক্রেতারা।

ন্যায্যমূল্যে নিত্যপণ্যের ক্রেতারা জানান, শিক্ষার্থীরা যে দামে বিক্রি করছেন তা বাজার থেকে কেজিতে অন্তত ৫ থেকে ১০ টাকা কম। বাজার থেকে কম দামে পণ্য কিনতে পারায় অনেকেই ভিড় করছেন এই দোকানে। 

ক্রেতারা আরও বলেন, বাজারে যে দাম, তা আসলে হিসাব করতে গেলে এখন আয়ের চেয়ে ব্যয় বেশি হয়ে দাঁড়িয়েছে। তার ওপর একেক জায়গায় একেক রকমের দাম। মানুষ স্বল্প মূল্যে যেখানে পাবে সেখান থেকেই বাজার করবে। প্রশাসনের উচিত বাজার মনিটরিং আরও শক্তভাবে করা। 

আর শিক্ষার্থীরা যে বাজার বসিয়েছে তা সাধারণ মানুষের খুবই কাজে আসবে। আন্দোলনের পরে কয়েক দিন সিন্ডিকেট না থাকায় বাজার সহনীয় থাকলেও এখন আবার সবকিছুর দাম বেশি।

বৈষমবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. দেলোয়ার হোসাইন বলেন, আমরা চেষ্টা করছি সাধারণ মানুষকে কম দামে নিত্যপণ্য সরবরাহ করতে। সিন্ডিকেট ভাঙতে আমরা অন্তত আরও ১০ দিন এই কার্যক্রম চলমান রাখব। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কুমিল্লার পূবালী চত্বরে এই কার্যক্রম চলমান থাকবে। 

এআর

Link copied!