লক্ষ্মীপুরে ইটভাটা বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

  • লক্ষ্মীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৪, ০৬:০৭ পিএম
লক্ষ্মীপুরে ইটভাটা বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের খোদাওয়ান্দপুর গ্রামের পিআরবি ব্রিকসটি বন্ধের দাবিতে মানববন্ধন করা হয়েছে। জনস্বাস্থ্যের জন্য চরম হুমকির অভিযোগ এনে স্থানীয় শিক্ষার্থী ও এলাকাবাসীরা এ কর্মসূচি পালন করেন। 

মঙ্গলবার (২৮ অক্টোবর) দুপুরে সদর উপজেলার বশিকপুর ইসলামিয়া মহিলা মাদ্রাসার সামনে শিক্ষার্থী ও এলাকাবাসী পৃথক ব্যানারে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন করেন। ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশ দূষণ, ফলজ গাছ, বসতঘর নষ্ট, স্থানীয়রা চর্মরোগে আক্রান্ত হচ্ছে বলে অভিযোগ করে বক্তারা।

এসময় বক্তব্য রাখেন- বশিকপুর মহিলা মাদ্রাসার সুপার মোরশেদ আলম, আবদুল মজিদ মাষ্টার, নবম শ্রেণির ছাত্রী জান্নাত সুলতানা, সারিকা সুলতানা, সুমাইয়া ইসলাম, এলাকাবাসী আনোয়ার হোসেন, জামাল উদ্দিন ও মো. ইউনুস প্রমুখ। 

বক্তারা জানায়, দীর্ঘদিন ধরে স্থানীয় পিআরবি ইটভাটার মালিক বাহার পাটোয়ারী জনবসতি এলাকায় ভাটা বসিয়ে পরিবেশ দূষণ করছেন। এতে আশেপাশে প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা ও বসতঘরসহ জনবসতিপূর্ণ এলাকা হওয়ায় মানুষজন বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। ভাটার ট্রলির কারণে অভ্যন্তরীণ সড়কগুলো নষ্ট হয়ে যাচ্ছে। ভাটার কালো ধোঁয়ার কারণে গাছপালা বিবর্ণ হয়ে পড়ছে। গাছে ফলমূল ধরা প্রায় বন্ধ হয়ে পড়েছে। এ অবস্থায় ইটভাটা বন্ধ না হলেও স্থানীয় জনগণকে অপূরণীয় ক্ষতির সম্মুখিন হতে হবে। 

বশিকপুর মহিলা মাদ্রাসার সুপার মোরশেদ আলম বলেন, প্রায় ২ যুগ ধরে জনবসতিপূর্ণ এলাকায় বাহার পটোয়ারীর ইটভাটা কার্যক্রম চলছে। ইটভাটার ধোঁয়া পরিবেশ দূষণ হচ্ছে। এলাকা নারিকেল-সুপারিসহ বিভিন্ন গাছে ফল ধরা কমে গেছে। ইটভাটার ধোঁয়ার কারণে আশপাশের বাসিন্দা ও শিক্ষার্থীরা নানান রোগে আক্রান্ত হচ্ছে। শুরু থেকেই আমরা ইটভাটা বন্ধের জন্য আন্দোলন করে আসছি। প্রশাসনসহ বিভিন্নজনকে টাকা দিয়ে ম্যানেক করে অবৈধভাবে ভাটা চালিয়ে আসছে কর্তৃপক্ষ। আমরা এ ভাটা দ্রুত বন্ধের দাবি জানাচ্ছি।

ইটভাটা মালিক বাহার পাটোয়ারী জানান, সরকারি নির্দেশনা মেনে তিনি ভাটা পরিচালনা করছেন।  একটি ব্যবসা করতে গেলে কারো কারো ক্ষতি হতে পারে। তবে বিষয়টি তিনি আরও সতর্কতার সাথে দেখবেন বলে দাবি করেন। 

এ ব্যাপারে লক্ষ্মীপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক হারুন অর রশিদ পাঠান বলেন, পিআরবি ব্রিকস সম্পর্কে আমার বিস্তারিত কিছু জানা নেই। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

এসএস

Link copied!