চুয়াডাঙ্গায় স্বেচ্ছাসেবকলীগের বৃক্ষরোপণ অভিযান শুরু

  • চুয়াডাঙ্গা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৯, ২০২৪, ০৯:২৯ পিএম
চুয়াডাঙ্গায় স্বেচ্ছাসেবকলীগের বৃক্ষরোপণ অভিযান শুরু

চুয়াডাঙ্গা: জেলা শহরের পৌর এলাকার ৯টি ওয়ার্ডে ৯ হাজার বৃক্ষরোপণ অভিযান শুরু করেছে জেলা স্বেচ্ছাসেবকলীগ। রোববার বেলা ১২টার দিকে শহরের শহীদ হাসান চত্বরের মুক্ত মঞ্চ থেকে এ কর্মসূচি শুরু করা হয়। 

আয়োজকরা বলেন, পৌর এলাকার ৯টি ওয়ার্ডের বসত বাড়িতে ধাপে ধাপে ৯ হাজার গাছ লাগানো হবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব ও প্রকৃতির বিরুপ আচরণে চুয়াডাঙ্গায় বছরের বেশিরভাগ সময়েই প্রচন্ড তাপদাহ বয়ে যায়। 

পরিবেশের ভারসাম্য রক্ষায় চলতি বর্ষা মৌসুম থেকে বৃক্ষরোপণ কার্মসূচি হাতে নিয়েছে জেলা স্বেচ্ছাসেবকলীগের নেতাকর্মীরা। এ আয়োজনের মধ্য দিয়ে পৌর এলাকার ৯টি ওয়ার্ডের বাসা বাড়িতে অন্তত ৩টি করে ফলজ ও বনজ গাছ লাগানো হচ্ছে।

আয়োজনের মূল উদ্যোক্তা জেলা স্বেচ্ছাসেবকলীগের সাবেক আহ্বায়ক ও সাবেক পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু বলেন, এর আগেও বিভিন্ন জন বৃক্ষরোপণ কর্মসূচী হাতে নিয়েছে, কিন্তু গাছ পরিচর‌্যা না করায় তাতে খুব বেশী লাভ হয়নি। তাই এবার ভিন্ন উদ্যোগে বসত বাড়িতে গাছ লাগানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর থেকে প্রতিটি গাছ যত্নে বেড়ে উঠবে, আমাদের উদ্দেশ্যও সফল হবে। যেহেতু গাছগুলো বাড়ন্ত ফলজ এবং বনজ, তাই অনেক মানুষ আছেন যারা আগ্রহের সাথে আমাদের গাছের চারা সংগ্রহ করছেন। সেই চাহিদার প্রেক্ষিতে এই কর্মসূচীে আগামীতে আরও বিস্তরভাবে ছড়িয়ে পড়বে। যা সবুজ বনায়ন গড়তে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে প্রতিটি ওয়ার্ডের নেতাকর্মীদের মধ্যে গাছের চারা বিতরণ বিতরণ করা হয়। চুয়াডাঙ্গা পৌর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আব্দুল হালিম ভুলনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবের কমান্ডার বীর ‍মুক্তিযোদ্ধা আবু হোসেন, জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি সৈয়দ ফরিদ আহম্মেদ ও সাধারন সম্পাদক হাফিজুর রহমান। পৌর স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক সেক সামি তাপুর সঞ্চালনায় উপস্থিত ছিলেন পৌরসভার ৪ নং ওয়ার্ড কাউন্সিলর ও সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক মাফিজুর রহমান মাফি, জেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক জানিফসহ দলীয় নেতাকর্মীরা

এআর

Link copied!