খুলনায় উন্নয়নের নামে অনিয়মের মহোৎসব করেছে আ’লীগ সরকার

  • খুলনা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৯:৫৫ পিএম
খুলনায় উন্নয়নের নামে অনিয়মের মহোৎসব করেছে আ’লীগ সরকার

খুলনা: আওয়ামী লীগ সরকারের উন্নয়নশীল বাংলাদেশে, উন্নত বাংলাদেশ কিংবা উন্নয়নের রোল মডেল; এসব কথা ভ্রান্ত। কেননা উন্নয়নের নামে অনিয়মের মহোৎসব করেছে তারা। আমরা সেই অনিয়মের আর্কিটেকচার ভেঙে দিয়েছি। প্রকল্পের উন্নয়নের মাপকাঠি হলো সেই প্রকল্পের মাধ্যমে মানুষের কী কী উন্নয়ন হয়েছে। 

তাই উন্নয়নের নামে অনিয়ম ও দুনীতির মাধ্যমে দেশের অর্থ লোপাট হয়েছে যা খুঁজে বের করে দোষীদের আইনের আওতায় আনতে একজন বিচারপতিকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শনিবার (৩১ আগষ্ট) খুলনার খালিশপুরে রূপসা ৮’শ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বিদ্যুৎ, জ্বলানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়, সড়ক ও সেতু মন্ত্রনালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল করিম খান। এসময় তিনি আরও বলেন, আমরা দুর্নীতির উর্ধ্বে থেকে কাজ করে একটা দৃষ্টান্ত স্থাপন করতে চাই।

মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, আমরা বিদ্যুৎ কোম্পানিগুলোকে পুনর্গঠন করতে চাই। বিদ্যুৎখাতে অনিয়মের কাঠামো ভেঙ্গে দিতে চাই। মনে রাখতে হবে এটা একটি নতুন বাংলাদেশ। এখানে সবার সমান সুযোগ। সংকট যেমন আছে সমাধানও তেমন আছে। উপদেষ্টা বলেন, খুলনায় প্রায় আট হাজার কোটি টাকা ব্যয়ে পাওয়ার প্ল্যান্ট হয়েছে, যা জাতীয় জিডিপিতে যুক্ত হয়েছে। 

জিডিপি বাড়লেও গ্যাসভিত্তিক এ পাওয়ার প্ল্যান্ট সহসা বিদ্যুৎ উৎপাদন করতে পারবে বলে মনে হচ্ছে না। আমরা তো অনেক আগে থেকেই জানতাম বাংলাদেশে গ্যাসের রিজার্ভ কমে যাবে, এখান থেকে বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহ সম্ভব হবে না। বিদ্যুৎকেন্দ্র স্থাপনে আট হাজার কোটি টাকা খরচ হলো কিন্তু মানুষ এটা থেকে কোন উপকার পাচ্ছে না। এটাই হলো উন্নয়নের ভ্রান্তি।

এর আগে তিনি বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সাথে সভা করেন। সভায় বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. রেজাউল করিম, খুলনার জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মো. ইউসুপ আলীসহ বিদ্যুৎ ও জ্বালানিখাতের কর্মকর্তার উপস্থিত ছিলেন।

এসময় তিনি ঘোষণা দেন শনিবার দিবাগত রাত ১২টা থেকে কমছে অকটেন, পেট্রোল ও ডিজেলের দাম। পেট্রোল প্রতি লিটারে কমছে ৬টা এবং ডিজেল প্রতি লিটারে কমছে ১ টাকা ২৫ পয়সা করে। সেই হিসেবে অকটেন ১৩১ টাকার পরিবর্তে ১২৫ টাকা, পেট্রোল ১২৭ টাকার পরিবর্তে ১২১ টাকা এবং ডিজেল ১০৬ টাকা ৭৫ পয়সার পরিবর্তে ১০৫ টাকা ৫০ পয়সা করে প্রতি লিটার বিক্রি হবে। পরে তিনি কর্মকর্তাদের সঙ্গে নিয়ে রূপসা ৮’শ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র ঘুরে দেখেন।

এছাড়া দুপুরে উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জনপ্রতিনিধি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের বিভাগীয় কর্মকর্তা, স্থানীয় সুশীল সমাজ, ছাত্র সমন্বয়ক ও প্রতিনিধিত্বকারী ব্যক্তিদের সাথে মতবিনিময় করেন। এসময় উপদেষ্টা অংশগ্রহণকারীদের পরামর্শ ও অভিযোগসমূহ মনোযোগ সহকারে শোনেন এবং সমাধানের আশ্বাস দেন। মতবিনিময় সভায় স্বাগত জানান খুলনার বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ।

এআর

Link copied!