টেকনাফে ২১ কোটি টাকার অ্যাম্বারগ্রিসসহ যুবক গ্রেপ্তার

  • কক্সবাজার প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ০৯:১১ পিএম
টেকনাফে ২১ কোটি টাকার অ্যাম্বারগ্রিসসহ যুবক গ্রেপ্তার

কক্সবাজার: টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবি) বিশেষ অভিযানে ২০ কোটি ৯৯ লাখ টাকার বেশি মূল্যের ৮ কেজি ৩৯৮ কেজি অ্যাম্বারগ্রিস (তিমির বমি) উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় শামসুল আলম (৩৫) নামে এক ব্যক্তিকে আটক করেছে বিজিবি। অভিযানে উদ্ধারকৃত অ্যাম্বারগ্রিস চোরাচালানীদের মাধ্যমে পাচারের পরিকল্পনা করা হয়েছিল বলে জানা যায়।

সোমবার (৭ অক্টোবর) টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ এক বিজ্ঞপ্তিতে এ তথ্যটি জানান।

বিজিবির প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার (৬ অক্টোবর) সংবাদের ভিত্তিতে বিজিবির দুটি দল টেকনাফের শাহপরীর দ্বীপ বাজারপাড়া এলাকায় অভিযান চালায়। বিকেল সাড়ে ৫টায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করা হয়। তার সঙ্গে থাকা একটি বালতি থেকে ৮ কেজি ৩৯৮ গ্রাম অ্যাম্বারগ্রিস উদ্ধার করা হয়, যার বাজারমূল্য ২০ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকা।

আটক শামসুল আলম টেকনাফের সেন্টমার্টিন ইউনিয়নের বাসিন্দা। তাকে জিজ্ঞাসাবাদে জানা যায়, উদ্ধারকৃত অ্যাম্বারগ্রিস বিদেশ থেকে চোরাচালান করে আনা হয়েছিল এবং তা তৃতীয় পক্ষের নিকট বিক্রির পরিকল্পনা ছিল।

বিজিবি জানায়, অ্যাম্বারগ্রিস সাধারণত বিভিন্ন পারফিউম ও ঔষধ তৈরিতে ব্যবহৃত হয় এবং এটি অত্যন্ত মূল্যবান ও বিরল। বাংলাদেশে অ্যাম্বারগ্রিস চোরাচালানের ঘটনা খুবই বিরল। উদ্ধারকৃত অ্যাম্বারগ্রিস বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে পরীক্ষা করা হয়েছে এবং সিনথেটিক পদার্থের মিশ্রণের প্রমাণ পাওয়া গেছে।

উদ্ধারকৃত অ্যাম্বারগ্রিস কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে জমা দেওয়া হবে এবং আটক ব্যক্তির বিরুদ্ধে নিয়মিত মামলার মাধ্যমে টেকনাফ মডেল থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এসএস

Link copied!