শিম গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

  • ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৭:৪৭ পিএম
শিম গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

পাবনা: ঈশ্বরদীতে রাতের আঁধারে ১৫ শতক জমিতে চাষ করা ফলন্ত শিমগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় প্রায় দেড় লাখ টাকার অধিক ক্ষতির আশঙ্কা করছেন ভুক্তভোগী ওই কৃষক।  রোববার (২০ অক্টোবর) দিবাগত রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটে।

স্থানীয় কৃষকেরা জানান, উপজেলার মুলাডুলি ইউনিয়নের বাঘহাছলা গ্রামের আব্দুল মান্নানের ছেলে রবিউল ইসলাম ১৫ শতক জমিতে আগাম শিমের আবাদ করেছেন। এবারের দফায় দফায় প্রবল বষর্ণের ফলে তার শিমের জমির ব্যাপক ক্ষতি হয়েছে। গত দুই সপ্তাহ ধরে জমি পরিচর্যা করার পর এখন শিমের ফলন শুরু হয়েছে।  কিন্তু গতরাতে দুর্বৃত্তরা ১৫ শতক জমির শিমগাছের গোড়া কেটে দিয়েছে।

স্থানীয় কৃষক এনামুল হক এলিন বলেন, আগাম জাতের শিম চাষে কৃষকদের ব্যাপক খরচ হয়। দুপুরে ওই চাষির ক্ষেতে গিয়ে দেখা যায় আহাজারি করছেন ভুক্তভোগী স্বপন ও তার ভাই রবিউল। তারা বলেন, ‘স্থানীয় এক কৃষকের কাছ থেকে ১৫ শতক জমি বর্গা নিয়ে শিম চাষ করেছিলাম। এতে আমাদের খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। শিম গাছে পুরোদমে ফলন এসেছে। আজকেও ১৬৩ টাকা কেজি পাইকারি বাজারে শিম বিক্রি করেছি। আমাদের এই ক্ষতি না করলে প্রায় দেড় লাখ টাকার শিম বিক্রি করতে পারতাম।

ক্ষতিগ্রস্ত কৃষক রবিউল ইসলাম বলেন, জমি থেকে প্রায়ই শিম চুরি হয়। এজন্য রোববার রাত সাড়ে ১০টার দিকে আমি শিম ক্ষেতে গিয়েছিলাম। প্রায় সাড়ে ১১টা পর্যন্ত সেখানে ছিলাম। তখনো শিমগাছ ভালো ছিল।  এমনিতে প্রতিদিন ভোর থেকে চারজন শ্রমিক মিলে ক্ষেত থেকে শিম তোলা শুরু করি।  কিন্তু আজ সকালে সূর্য উঠার পর দেখতে পাই শিমগাছের ডগা ও পাতা নুইয়ে পড়ছে। পরে লক্ষ্য করে দেখি শিমগাছের গোড়া কেটে দেওয়া হয়েছে। যে শিম গাছের ফলন ভালো হয়েছে, সে শিমগাছগুলোই কেটে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এ গ্রামের ইকবাল হোসেন (৩৫) নামে এক ব্যক্তির সঙ্গে কয়েকদিন আগে শিম চুরি নিয়ে আমার তর্ক-বির্তক হয়েছিল। সে এর আগেও শিম, কপি, ঢেঁড়শসহ বিভিন্ন সবজি চুরি করে ধরা পড়েছিল। ক্ষেত দেখতে এলাকার মুরব্বিরা এসেছিলেন। তাদের কথামতো আমি থানায় কোনো ধরনের অভিযোগ বা জিডি করিনি। তারা এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করবেন বলে আমাকে আশ্বস্ত করেছেন।

অভিযুক্ত ইকবাল হোসেনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এখন সিরাজগঞ্জে আছি। সোমবার ভোরে এখানে এসেছি। শিমগাছ কাটার বিষয়ে আমার কোনো কিছু জানা নেই।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার বলেন, ক্ষতিগ্রস্ত কৃষক আমাদের অফিসে এসেছিলেন। এ ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। ক্ষতিগ্রস্ত কৃষককে আমরা সার্বিক সহযোগিতা করার চেষ্টা করব।

এসএস

Link copied!