প্রত্যাহার হয়নি ক্যাপিটাল গেইন ট্যাক্স: শেয়ারবাজারে পতন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ০৭:২৬ পিএম
প্রত্যাহার হয়নি ক্যাপিটাল গেইন ট্যাক্স: শেয়ারবাজারে পতন

ঢাকা: ২০২৪-২৫ অর্থবছরের চূড়ান্ত বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স বাতিল বা প্রত্যাহার করা হবে বলে গুঞ্জন উঠেছিল। তবে বাস্তবায়ন হয়নি এমন সিদ্ধান্ত বা গুঞ্জন হয়নি। যার নেতিবাচক প্রভাব পড়েছে দেশের শেয়ারবাজার। ফলে আজ রোববার (২৭ জুন) দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচক কমেছে। তবে কিছুটা বেড়েছে লেনদেনের পরিমাণ।

রোববার (৩০ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৩২৮ পয়েন্টে। যা আগেরদিন বেড়েছিল ৫৩ পয়েন্ট।

এদিন ডিএসইতে ৭১২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৭০৫ কোটি ৮৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৬ কোটি ৮৬ লাখ টাকার বা ০.৯৭ শতাংশ।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৮ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৯২ টি বা ২৩.১২ শতাংশের। আর দর কমেছে ২৬৮ টি বা ৬৭.৩৪ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৩৮ টি বা ৯.৫৫ শতাংশের।

অপরদিকে সিএসইতে রবিবার ৬২৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৩ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৬৫ টির, কমেছে ১৩৬ টির এবং পরিবর্তন হয়নি ৩২ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫০৬৫ পয়েন্টে।

আগেরদিন সিএসইতে ১১৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। ওইদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছিল ১৫০৮৮ পয়েন্টে।

এআর

Link copied!