সাবেক ৫ মন্ত্রীসহ ২০ জনের বিও হিসাব জব্দ

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০৯:৫৮ পিএম
সাবেক ৫ মন্ত্রীসহ ২০ জনের বিও হিসাব জব্দ

ঢাকা: সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এবং সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদসহ ২০ জনের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব জব্দ করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নির্দেশে তাদের বিও হিসাব স্থগিত করে বিএসইসি।

নির্দেশনায় বিএসইসি যাদের বিও হিসাব জব্দ করেছে তারা হচ্ছেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং তার স্ত্রী লুতফুল তাহমিনা খান, তার ছেলে সফি মুদাসসের খান এবং তার মেয়ে শাফিয়া তাসনিম খান। সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, তার স্ত্রী নুরুন ফাতেমা হাসান এবং তার মেয়ে নাফিসা জুমাইনা মাহমুদ। সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তার স্ত্রী আরিফা জেসমিন কনিকা। সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, তার স্ত্রী শারমিন মুস্তারি। সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, তার স্ত্রী রুখমিলা জামান চৌধুরী, তার আত্মীয় জারা জামান, তার বোন রোকসানা জামান চৌধুরী, তার ভাই আনিসুজ্জামান চৌধুরী এবং তার মেয়ে জেবা জামান চৌধুরী। এছাড়া পিরোজপুর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও সংসদ সদস্য মহিউদ্দিন মহারাজ, তার স্ত্রী উম্মে কুলসুম, তার ছেলে সাম্মাম জুনাইদ ইফতির বিও হিসাব জব্দ করা হয়েছে।

বিএসইসি জানায়, যেহেতু উল্লেখিত ব্যক্তিদের মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগে অনিয়ম সংঘটিত হতে পারে এবং বাংলাদেশের শেয়ারবাজারের সার্বিক উন্নয়নের স্বার্থে এসকল কাজ রোধ করা প্রয়োজন, সেহেতু কমিশন শেয়ারবাজারের বিনিয়োগকারী বা সুষ্ঠু উন্নয়নের স্বার্থে ডিপজিটরি আইন ১৯৯৯- এর ধারা ১৪ এর ক্ষমতাবলে তালিকায় থাকা ব্যক্তিদের শেয়ারবাজারে থাকা বিও হিসাব পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত জব্দ করে রাখতে সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডকে বলা হয়েছে। এ অবস্থায় এসব বিও হিসাব থেকে জমা করা গেলেও কোন প্রকার উত্তোলন করা যাবে না। 

গত ৫ আগস্ট শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান। এরপর একের পর এক তার দলের নেতাকর্মীদের অনিয়ম দুর্নীতির খবর চাউর হতে থাকে। এরপর তাদের ব্যাংক হিসাব জব্দ করা হয়। পাশাপাশি শেয়ারবাজারে থাকা বিও হিসাবও জব্দ করা হয়।

এএইচ/আইএ

Link copied!