বিএসইসির নতুন কমিশনের প্রতি অনাস্থা, শেয়ারবাজারে বড় পতন

  • নিজস্ব প্রতিবেদক:  | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৫:১২ পিএম
বিএসইসির নতুন কমিশনের প্রতি অনাস্থা, শেয়ারবাজারে বড় পতন

ঢাকা: দেশে রাজনৈতিক পরিবর্তন আসার পর শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে পরিবর্তন এসেছে। তারপরেও আস্থা ফিরছে না বিনিয়োগকারীদের মাঝে। বরং বিদ্যমান অবস্থাকে বিবেচনায় না নিয়ে নতুন কমিশনের একের পরে এক শাস্তি ও বিতর্কিত সিদ্ধান্ত অনাস্থা তৈরী করছে। এতে করে বাজারে পতন হচ্ছে। যাতে গত ১৮ আগস্ট কমিশনের পরিবর্তনের পরে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক কমেছে ২৬৫ পয়েন্ট।

গত ৫ আগস্ট সরকার পতনের পরে ১০ আগস্ট বিএসইসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। এর ২দিন পরে ১২ আগস্ট পদত্যাগ করেন কমিশনার অধ্যাপক ড. শামসুদ্দিন আহমেদ ও ড. রুমানা ইসলাম। এরপরে গত ১৮ আগস্ট খন্দকার রাশেদ মাকসুদকে চেয়ারম্যান এবং ২৮ আগস্ট মো. আলী আকবরকে ও ৩ সেপ্টেম্বর ফারজানা লালারুখ বিএসইসির কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এই পরিবর্তনের মধ্য দিয়ে শেয়ারবাজারে ভালো হবে প্রত্যাশা করা হলেও তা হয়নি। উল্টা নতুন কমিশনের নিয়োগের দিন থেকে আজকে পর্যন্ত ডিএসইর ডিএসইএক্স কমেছে ২৬৫ পয়েন্ট।

খন্দকার মাকসুদকে বিএসইসিতে নিয়োগের দিন (১৮ আগস্ট) লেনদেনের শুরুতে ডিএসইএক্স সূচকটি ছিল ৫৯০৪ পয়েন্ট। যে সূচকটি বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৬৩৯ পয়েন্টে। অর্থাৎ নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পরে সূচকটি কমেছে ২৬৫ পয়েন্ট।

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে ৫৩০ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৭৯৬ কোটি ৯৩ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ২৬৬ কোটি ৭ লাখ টাকার বা ৩৩.৩৯ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৬ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৭২ টি বা ১৮.১৮ শতাংশের। আর দর কমেছে ২৯৯ টি বা ৭৫.৫১ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ২৫ টি বা ৬.৩১ শতাংশের।

অপরদিকে সিএসইতে বৃহস্পতিবার ১৩ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২৮ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪২ টির, কমেছে ১৭০ টির এবং পরিবর্তন হয়নি ১৬ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১৩ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৫৭৮৮ পয়েন্টে।

এএইচ/আইএ

Link copied!