ইউনিয়ন ইন্স্যুরেন্স-শেফার্ড ইন্ডাস্ট্রিজ ও এডভেন্ট ফার্মা ‘জেড’ থেকে উন্নতি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০১:৪৩ পিএম
ইউনিয়ন ইন্স্যুরেন্স-শেফার্ড ইন্ডাস্ট্রিজ ও এডভেন্ট ফার্মা ‘জেড’ থেকে উন্নতি

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির মধ্যে তিনটির লেনদেন ক্যাটাগরি সোমবার উন্নতি হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির বর্তমান কমিশনের নির্দেশনায় গত একমাসে অন্তত ৩১টি কোম্পানিকে লেনদেনের জন্য ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়েছে।

কোম্পানি তিনটি ২০২২ ও ২০২৩ হিসাব বছরের জন্য অনুমোদিত লভ্যাংশ বিতরণ করায় ‘জেড’ থেকে উন্নতি হয়েছে। এর মধ্যে ইউনিয়ন ইন্স্যুরেন্স ‘জেড’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে এবং শেফার্ড ইন্ডাস্ট্রিজ ও এডভেন্ট ফার্মার ক্যাটাগরি ‘জেড’ থেকে ‘বি’ শ্রেনীতে উন্নতি হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ তাদের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে সোমবার এ তথ্য নিশ্চিত করেছে।

ডিএসই জানিয়েছে, ইউনিয়ন ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়ে ‘এ’ ক্যাটাগরিতে উন্নিত হয়েছে। আর শেফার্ড ইন্ডাস্ট্রিজ ও এডভেন্ট ফার্মা ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের জন্য যথাক্রমে ৫ শতাংশ ও ২ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিয়ে ‘বি’ ক্যাটাগরিতে ফিরেছে। 

তবে এই কোম্পানি তিনটি শতভাগ লভ্যাংশ বন্টন করেছে নাকি বিএসইসির নতুন নির্দেশনা অনুসারে ৮০ ভাগ বন্টন সম্পন্নের ভিত্তিতে ক্যাটাগরি উন্নিত করেছে সে বিষয়ে কিছু জানায়নি ডিএসই।

এর আগে গত রোববার দেশের উভয় স্টক এক্সচেঞ্জকে ‘জেড’ থেকে শর্ত সাপেক্ষে কোম্পানিগুলোকে ক্যাটাগরি উন্নতি করার সুযোগ দিয়ে নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। নির্দেশনায় বলা হয়েছে, যেসব কোম্পানি তাদের বিগত বছরের জন্য অনুমোদিত লভ্যাংশের ন্যূনতম ৮০ শতাংশ বন্টন করতে সক্ষম হয়েছে সেগুলোকে ‘জেড’ ক্যাটাগরি থেকে উন্নিত করার নতুন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। স্টক এক্সচেঞ্জসমূহকে এ বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে।

প্রসঙ্গত, বিএসইসির বর্তমান কমিশনের নির্দেশনা অনুসারে গত একমাসে অন্তত ৩১টি কোম্পানিকে নির্ধারিত সময়ে লভ্যাংশ বন্টন করতে সক্ষম না হওয়ায় ‘জেড’ ক্যাটাগরিতে পাঠায় ডিএসই ও সিএসই। কোম্পানিগুলো হলো- ন্যাশনাল ব্যাংক, বিডি থাই, সেন্ট্রাল ফার্মা, ফিনিক্স ফাইন্যান্স, অলিম্পিক এক্সেসরিজ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ন্যাশনাল টিউবস, মিরাকল ইন্ডাস্ট্রিজ, জিএসপি ফাইন্যান্স, আনলিমা ইয়ার্ন, এটলাস বাংলাদেশ, বে লিজিং, লিবরা ইনফিউশন, লুব-রেফ বিডি, এসকে ট্রিমস, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ভিএফএস থ্রেডস ডাইং, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন, ফরচুন সুজ, প্যাসিফিক ড্যানিমস, খুলনা প্রিন্টিং, এডভেন্ট ফার্মা, দেশ গার্মেন্টস, বিচ হ্যাচারি, ইন্দোবাংলা ফার্মা, ফার কেমিক্যাল, ইউনিয়ন ইন্স্যুরেন্স,অ্যাসোসিয়েটেড অক্সিজেন, ফেডারেল ইন্স্যুরেন্স, একমি পেস্টিসাইডস, রানার অটোমোবাইলস এবং পূরবী জেনারেল ইন্স্যুরেন্স। এসব কোম্পানির মধ্যে ইতোমধ্যে এনার্জিপ্যাক ‘জেড’ থেকে ‘বি’ শ্রেনীতে উন্নিত হয়েছে। নতুন করে গতকাল আরো ৩ কোম্পানির ক্যাটাগরি উন্নিত হলো।

এএইচ/এসএস

Link copied!