অধিকাংশ নিত্যপণ্যের দাম উচ্চ মূল্যে স্থিতিশীল

  • সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩, ০২:৫৫ পিএম
অধিকাংশ নিত্যপণ্যের দাম উচ্চ মূল্যে স্থিতিশীল

ঢাকা: দেশের বাজারে চাল, ডাল, আটা, ময়দা, চিনি, সয়াবিন তেলের মতো অধিকাংশ নিত্যপণ্যের দাম উচ্চ মূল্যে স্থিতিশীল। এর মধ্যে কোরবানির ঈদ ঘিরে মাছ-মাংস ও ডিমের দাম একটু কমতির দিকে গেলেও এখন আবার তা বাড়ছে। গত সপ্তাহের তুলনায় কেজি প্রতি ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। ডিমের দাম বেড়েছে ডজনে ৫ টাকা। জায়গাভেদে গরুর মাংসের দামও বেড়েছে। বাজারে ইলিশের সরবরাহ কম থাকায় চাহিদা বেড়েছে অন্যান্য মাছের। মাছ কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন ক্রেতারা।

রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে জানা গেছে, বাজারে গত এক সপ্তাহে আরেক দফা বেড়েছে মুরগি ও ডিমের দাম। গত সপ্তাহে ব্রয়লার মুরগির দাম ছিল ১৭৫ থেকে ১৮৫ টাকা কেজি। এই সপ্তাহে দরদাম করে সেই ব্রয়লার মুরগি কিনতে হচ্ছে ১৯০ থেকে ১৯৫ টাকায়। ব্রয়লারের সঙ্গে বেড়েছে সোনালি মুরগির দামও। গত সপ্তাহে ২৮০ থেকে ২৯০ টাকা কেজির সোনালি মুরগি এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩১০ টাকায়।

জিনিসপত্রের দাম বাড়তি হওয়ায় মাছ-মাংস কেনা কমাতে হয়েছে। বাজেটের মধ্যে বাজার করতে গিয়ে হিমশিম খেতে হয় নিয়মিত।

নিউমার্কেট কাঁচাবাজারের এক মুরগি বিক্রেতা বলেন, কোরবানির ঈদে চাহিদা কম থাকায় মুরগির বাজার নেমে এসেছিল। দুই সপ্তাহ ধরে বাজারটা আবার বাড়তি। চাহিদাও বেড়েছে। তবে বাজারে মুরগির সরবরাহে বড় কোনো সংকট নেই।

বাজারে গরুর মাংসের কেজি ৮০০ টাকা। গত সপ্তাহেও বাজারে তা ৭৫০ থেকে ৭৮০ টাকায় বিক্রি হয়েছিল। এক সপ্তাহের ব্যবধানে বাজারে ডিমের দামও বেড়েছে। ফার্মের মুরগির বাদামি রঙের ডিমের দাম পড়ছে ১৪৫ থেকে ১৫০ টাকা ডজন। সাদা রঙের ডিম বিক্রি হচ্ছে প্রতি ডজন ১৩৫ থেকে ১৪০ টাকায়।

সোনালীনিউজ/এম

Link copied!