কত হবে স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয়?

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৭, ২০২৪, ০৯:১২ এএম
কত হবে স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয়?

ঢাকা: ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনের লক্ষে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটও প্রস্তাব করা হয়েছে তারই ধারাবাহিকতায়। জাতীয় সংসদে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন— ‘স্মার্ট বাংলাদেশে’ মানুষের মাথাপিছু আয় হবে কমপক্ষে ১২ হাজার ৫০০ মার্কিন ডলার। 

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে একথা বলেন তিনি। 

আশা প্রকাশ করে আবুল হাসান মাহমুদ জানান, ২০৪১ সাল থেকে একজন বাংলাদেশি বছরে ১৪ লাখ ৬৬ হাজার ২৫০ টাকা আয় করবেন। যদিও বর্তমানে মাথাপিছু আয় ২ হাজার ৭৮৪ ডলার, গত অর্থবছর যা ছিল ২ হাজার ৭৪৯ ডলার। ফলে বছরের ব্যবধানে ৩৫ ডলার বেড়েছে। বর্তমানে টাকার হিসাবে মাথাপিছু আয় ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকা, যা গত অর্থবছর ছিল ২ লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা।

অর্থমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশে দারিদ্র্যসীমার নিচে থাকবে ৩ শতাংশের কম জনগণ। চরম দারিদ্র্য নেমে আসবে শূন্যের কোঠায়। মূল্যস্ফীতি সীমিত থাকবে ৪ থেকে ৫ শতাংশের মধ্যে। বাজেট ঘাটতি থাকবে জিডিপির ৫ শতাংশের নিচে, রাজস্ব-জিডিপি অনুপাত হবে ২০ শতাংশের ওপর। বিনিয়োগ উন্নীত হবে জিডিপির ৪০ শতাংশে।

উল্লেখ্য, দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট ঘোষণা হয়েছে এবার। প্রস্তাবিত এ বাজেটের আকার ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা। বড় অঙ্কের এই বাজেট বাস্তবায়নে সরকারের রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। 

এমএস

Link copied!