প্রস্তাবিত বাজেট হলো নতুন সরকারের পুরনো বাজেট: সিপিডি

  • নিজস্ব প্রতিবেদক  | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৭, ২০২৪, ০২:৪৭ পিএম
প্রস্তাবিত বাজেট হলো নতুন সরকারের পুরনো বাজেট: সিপিডি

ঢাকা: ২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে নতুন সরকারের নতুন বাজেট বলে মনে হয়নি। বরং নতুন সনকারের পুরনো বাজেট বলে মনে করছি বলে মন্তব্য করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) পরিচালক মুস্তাফিজুর রহমান। 

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় বাজেট ২০২৪-২৫ ঘোষণা পরবর্তী সিপিডির পর্যালোচনা সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এই বাজেটে সাধারণ মানুষের উপর একটা বোঝা চাপিয়ে দেওয়ার মত। এবারের বাজেটে সাধারণ মানুষের জন্য খাদ্যস্প্রতি বাড়ায় কারণে একটা বোঝা হয়ে যাবে। কারণ খাদ্যসংশ্লিষ্ট বিভিন্ন খাতে কর বাড়ানোয় এগুলো নিত্যপণ্যের দামে প্রভাব পড়বে। যে সব পণ্যে শুল্ক ছাড় দিয়েছে তা মুল্যস্ফৃতি কমাতে কোন ভাবে সহায়ক হবে না।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, নতুন বাজেটটা আমাদের কাছে অতীতের বাজেটের মতোই মনে হয়েছে। বর্তমান সময়ের সমস্যা, ক্রান্তিকালীন সংকট দেখা দিয়েছে অর্থনীতিতে। সেগুলো সমাধানে এই বাজেট যথোপযুক্ত পদক্ষেপ নিতে পারেনি। দিকনির্দেশনা দিতে পারেনি। ২০২৪ সালে যে বাজেট প্রাক্কলন করা হয়েছে তার মতোই এবারের বাজেট প্রস্বাবনা। যা বাস্তবতার উপর বিবেচনা করে করা হয়নি বলে মনে করছি।

ফাহমিদা খাতুন বলেন, বাজেটে বিভিন্ন সূচকে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেগুলো বাস্তবসম্মত কি না? এমন প্রশ্ন তুলে ফাহমিদা বলেন, জিডিপি লক্ষ্যমাত্রা, বিনিয়োগের লক্ষ্যমাত্রা এ রকম সবগুলো ক্ষেত্রে যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, এগুলোর সঙ্গে বাস্তবতার ছোঁয়া নেই। মনে হচ্ছে অনেকটাই আইএমএফ যে লক্ষ্যমাত্রা দিয়ে দিয়েছে, সেটার কাছাকাছি নেওয়ার একটা চেষ্টা। এখানে যৌক্তিক কোনো চিন্তাভাবনা করা হয়েছে কি না সেটা নিয়ে সন্দেহ আছে।

এমএস

Link copied!